
শিখন (Learning) সংক্ষিপ্ত প্রশ্নোত্তর (Short question & answer)
1. ধারণাগত শিখন কাকে বলে?
উত্তর- যে কোন বিষয়গত ধারণার এমন কিছু বিশেষ বৈশিষ্ট্য থাকে যা অন্য কোন বিষয়গত ধারণার বৈশিষ্ট্য থেকে পৃথক হয়। ব্যক্তি যখন এই একই ধরনের বৈশিষ্ট্যগত শ্রেণীকে চিহ্নিত করতে পারে তখন সেটি হল তার ধারণাগত শিখন। যেমন অনেক কলম দেখতে দেখতে শিশুর মধ্যে কলম সম্পর্কে ধারণা তৈরি হয়। যদি তার কলম সম্পর্কে ধারণা শিখন হয় তবেই সে কলমকে পেন্সিলের থেকে আলাদাভাবে চিহ্নিত করতে পারবে।
2. শেপিং বলতে কী বোঝায়?
উত্তর- সাধারণভাবে কোনো একটি আচরণ শেষ হবার পর প্রবলক বা রি-ইনফোর্সমেন্ট দেওয়া হয় কিন্তু আচরণটি যদি দীর্ঘ বা জটিল হয় তাহলে রি-ইনফোর্সমেন্ট অনেক সময় উপস্থাপন করা যায় না, যতক্ষণ না পর্যন্ত সম্পূর্ণ আচরণটি সম্পন্ন হয়। সেক্ষেত্রে সক্রিয় অনুবর্তনের প্রয়োগ করা কষ্টকর ও সময়সাপেক্ষ হয়। এই অবস্থায় যদি সমগ্র আচরণকে কিছু ছোট ছোট অংশে বিভক্ত করে প্রতিটি অংশের সঠিক আচরণের জন্য রি-ইনফোর্সমেন্ট দেওয়া হয় তাহলে দেখা যাবে ধীরে ধীরে সমগ্র আচরণ পরিবর্তন করা সম্ভব হচ্ছে। এই প্রক্রিয়াটি নাম শেপিং।
3. ZPD কি?
উত্তর- ভাইগটস্কি বলেন ব্যক্তি প্রকৃত বিকাশের সীমার উপরেও কিছু কাজ করতে পারে, কিন্তু সেই কাজগুলি ব্যক্তি এককভাবে করতে পারে না। এই কাজগুলি করার জন্য ব্যক্তির অন্য একজন দক্ষ ব্যক্তির সাহায্যের প্রয়োজন হয়। বিকাশের এই সীমাটি হল সন্নিহিত বিকাশের সীমা বা Zone of Proximal Development।
4. প্রজ্ঞামূলক শিখনের যেকোনো দুটি বৈশিষ্ট্য উল্লেখ করুন।
উত্তর- প্রজ্ঞামূলক শিখনের দুটি বৈশিষ্ট্য হল- ক) শিক্ষার্থীরা নিজেই নিজের জ্ঞান নির্মাণ করে অর্থাৎ শিক্ষার্থী নিজেই নিজের জ্ঞানের সৃষ্টিকর্তা। খ) শিক্ষার্থী সক্রিয়ভাবেই জ্ঞানের নির্মাণ করে, নিষ্ক্রিয় ভাবে নয়।
5. সহযোগিতামূলক শিখন এর দুটি গুরুত্ব লিখুন।
উত্তর- শ্রেণিকক্ষে সহযোগিতামূলক শিখনের গুরুত্ব হল- ক) প্রেষণা বৃদ্ধি : দলগত শিখন প্রত্যেক শিক্ষার্থীর কাজের প্রতি প্রেষণা বাড়াতে সাহায্য করে। কারণ, এখানে প্রত্যেক সদস্যের দলে অংশগ্রহণ ও প্রতিক্রিয়াকে নিশ্চিত করা হয়। দলগত আলোচনার মাধ্যমে শিক্ষার্থীদের মধ্যে বন্ধুত্বপূর্ণ সংযোগ ও কাজের প্রতি আগ্রহ বৃদ্ধি পায়। খ) পারস্পরিক নির্ভরতা বৃদ্ধি : সহযোগিতামূলক শিখন শিক্ষার্থীদের মধ্যে আন্তঃনির্ভরতা বাড়াতে সাহায্য করে। এই ধরনের শিখন শিক্ষার্থীদের সৃজন প্রতিভার বিকাশে সহায়তা করে।
6. আত্মকুশলতা (Self efficiency) বলতে কী বোঝায়?
উত্তর- কোন একজন ব্যক্তির কোন কাজ সম্পূর্ণ করার বা লক্ষ্য অর্জনে তার ক্ষমতার প্রতি আস্থাকে আত্মকুশলতা বলা হয়। এই ধারণাটি তৈরি করেছিলেন মনোবিদ আলবার্ট বান্দুরা। বর্তমানে মনোবিদরা দাবি করেছেন ব্যক্তি আসলে কোন কাজে সফল কি না তার ওপর আত্মকুশলতা বোধটি প্রভাব ফেলতে পারে।
7. গেস্টাল্ট (Gestalt) শব্দের অর্থ কি?
উত্তর- গেস্টাল্ট শব্দটির অর্থ হল সামগ্রিকতা। সমগ্রতাবাদীদের মতে, মানুষ ও অন্যান্য প্রাণী বাইরের জগৎকে সুসংবদ্ধ বা সংগঠিত রূপে দেখে, খন্ডিতভাবে পৃথক পৃথক বিচ্ছিন্ন ঘটনা হিসেবে দেখে না। কোন কিছুর সংগঠিত রূপটি তার বিভিন্ন অংশগুলির সমষ্টির থেকে অনেক বেশি অর্থবহ।
8. স্ক্যাফোল্ডিং বলতে কি বোঝেন?
উত্তর- শিখন ও সমস্যা সমাধানের জন্য শিক্ষার্থীকে যে প্রয়োজনীয় সাহায্য প্রদান করা হয় সেই সাহায্যকে স্ক্যাফোল্ডিং বলা হয়। শিক্ষার্থীর সাফল্য নির্ভর করে প্রয়োজনীয় সাহায্য বা স্ক্যাফোল্ডিং এর জোগান দেওয়ার উপর। অর্থাৎ এই স্তরের শিক্ষার্থীদের যথাযথ উদাহরণ, সংকেত, উৎসাহদান প্রভৃতি উপায়ে সাহায্য দান করা হলে শিক্ষার্থীর শিখন সঠিক ও যথাযথ হয়। এই স্তরে শিক্ষার্থী বয়স্ক এবং সমবয়সী সবার সঙ্গে পারস্পরিক আদান-প্রদান বা যোগাযোগের মাধ্যমে প্রয়োজনীয় সাহায্য পেয়ে থাকে, যেখানে ভাষাগত দিক প্রধান মাধ্যম হিসেবে কাজ করে।
9. SQ4R মডেল কি?
উত্তর- Thomas & Robinson শিখন এবং স্মরণের জন্য এই কৌশলটির উদ্ভাবন করেন। এখানে শিক্ষার্থীকে শিখনের ক্ষেত্রে ধারাবাহিক পন্থা অবলম্বন করার প্রশিক্ষণ দেওয়া হয়। এই ধারাবাহিক পন্থাটি হল- Survey, Question, Read, Reflect, Recitation, এবং Review। এই স্তরগুলিকেই SQ4R কৌশল বলে।
10. সমৃদ্ধিকরণ (Enrichment) প্রোগ্রামের দুটি নীতি লিখুন।
উত্তর- সমৃদ্ধিকরণ প্রোগ্রাম এর দুটি নীতি হল- i) এই ধরনের প্রোগ্রাম সাধারণত সৃজনধর্মী ও পরীক্ষামূলক কর্মসূচীকে গুরুত্ব দেয়। ii) এই শিখন দক্ষতা অর্জন এবং অনুসন্ধিৎসার উপর গুরুত্ব আরোপ করে।
11. উলম্ব সঞ্চালন (Vertical transfer) কাকে বলে? এর উদাহরণ দিন।
উত্তর- এক স্তরের আচরণ, অর্জিত জ্ঞান, ধারণা বা দক্ষতা অপেক্ষাকৃত উন্নত স্তরের আচরণ, জ্ঞান, ধারণা ও দক্ষতা অর্জনে বা শিখনে সঞ্চালিত হলে তাকে উলম্ব সঞ্চালন বলা হয়। যেমন, যোগ ও বিয়োগের জ্ঞান গুণ ও ভাগ প্রক্রিয়া শিখনে ব্যবহার হলে তা হবে উলম্ব সঞ্চালন।
12. শ্রেণিকক্ষে শিখন সঞ্চালন বাড়ানোর জন্য উপযোগী যে-কোন দুটি উপায় লিখুন।
উত্তর- শ্রেণিকক্ষে শিখন সঞ্চালন বাড়ানোর জন্য উপযোগী দুটি উপায় হল- i) শিক্ষার্থী যেন শিক্ষণীয় বিষয়বস্তুকে প্রয়োগ করতে পারে তার ব্যবস্থা করতে হবে। অর্থাৎ শিক্ষক-শিক্ষিকা যেন তাদের জীবনেও শিক্ষনীয় বিষয় প্রয়োগ করতে পারে সে ব্যাপারে নজর রাখতে হবে। ii) শিখনের সময় উদাহরণ যদি বাস্তব ও জীবনকেন্দ্রিক হয় তবে শিখন সঞ্চালন অনেক সহজ হয়।
13. শিক্ষায় তথ্য প্রক্রিয়াকরণের সাংগঠনিক দিকের স্তরগুলি উল্লেখ করুন।
উত্তর- শিক্ষায় তথ্য প্রক্রিয়াকরণের সাংগঠনিক দিকের স্তর প্রধানত তিনটি-
i) সংবেদনমূলক স্তর (Sensory Register)
ii) ক্ষণস্থায়ী স্মৃতি (Shor term Memory)
iii) দীর্ঘস্থায়ী স্মৃতি (Long term Memory)
0 Comments: