google.com, pub-5145004260852618, DIRECT, f08c47fec0942fa0 শিখন ব্যবস্থার মূল্যায়ন, সংক্ষিপ্ত প্রশ্নোত্তর (Assessment of the Learning System, short question and answer)
INFO Breaking
Live
wb_sunny

Breaking News

শিখন ব্যবস্থার মূল্যায়ন, সংক্ষিপ্ত প্রশ্নোত্তর (Assessment of the Learning System, short question and answer)

শিখন ব্যবস্থার মূল্যায়ন, সংক্ষিপ্ত প্রশ্নোত্তর (Assessment of the Learning System, short question and answer)


১)শিক্ষার্থীকেন্দ্রিক শিক্ষণে শিক্ষকের ভূমিকা বিবৃত করুন।

উত্তর- শিক্ষাবিদরা আধুনিক শিক্ষাকে শিক্ষার্থীকেন্দ্রিক শিক্ষার যুগ হিসেবে বর্ণনা করেছেন। শিক্ষার্থীকেন্দ্রিক কথার তাৎপর্যই সহজে প্রকাশ করে যে আধুনিক শিক্ষা পদ্ধতিতে শিক্ষকের অবস্থান কোথায়। শিক্ষার্থীকেন্দ্রিক শিক্ষা পদ্ধতিতে শিক্ষার গুরুত্বপূর্ণ উপাদান শিক্ষার্থী, শিক্ষক বা পাঠ্যক্রম নয়, এক্ষেত্রে শিক্ষার্থীর চাহিদা,অনুরাগ,ক্ষমতা ইত্যাদি প্রধান। সে তার নিজস্ব মানসিক বৈশিষ্ট্য অনুযায়ী বাস্তব অভিজ্ঞতার মাধ্যমে জ্ঞান আহরণ করবে। শিক্ষকের কাজ হবে তাকে সহায়তা করা। তিনি শিক্ষার্থীর উপর জোর করে তার নিজের ব্যক্তিত্বের প্রভাব চাপিয়ে দেবেন না। তিনি শিক্ষাক্ষেত্রে থাকবেন শিক্ষার্থীর পাশে তার সহায়ক হিসেবে। শিক্ষক শিক্ষার্থীর সাথে মিত্রতার সম্পর্ক গড়ে তুলবেন। তিনি সব সময় শিক্ষার্থীর পাশে বন্ধুর মত থাকবেন। শিক্ষক-শিক্ষার্থী সম্পর্ক হবে বন্ধুত্বের,তাহলেই শিক্ষা কার্যক্রম সার্থক হবে।


২) একটি মাধ্যমিক স্তরের বিদ্যালয়ের মানবসম্পদ গুলি উল্লেখ করুন। 

উত্তর- একটি মাধ্যমিক স্তরের বিদ্যালয়ের মানবসম্পদ গুলি হল- i) শিক্ষক, ii) শিক্ষক কর্মচারী এবং iii) শিক্ষার্থী। 


৩) শিক্ষাব্যবস্থায় জনসমাজের ভূমিকা কি? 

উত্তর- কোন একটি লোকালয়ে (গ্রামে বা শহরে) যখন একটি বিদ্যালয় গড়ে ওঠে তখন সেই স্থানীয় মানুষজনের অনেক অবদান থাকে। তারা তাদের সামর্থ্য অনুযায়ী সাহায্য করার আপ্রাণ চেষ্টা করেন। কারণ একটি বিদ্যালয় গড়ে ওঠার অর্থ এলাকার সামগ্রিক উন্নয়ন। তাই বিদ্যালয়ের প্রতি তাদের অসীম মমতা থেকে তারা অকৃপণ সাহায্যের হাত বাড়িয়ে দেন। 


৪) বিদ্যালয়ে অভিভাবক-শিক্ষক সমিতি (PTA)-র দুটি গুরুত্ব লিখুন। 

উত্তর- বিদ্যালয়ে অভিভাবক-শিক্ষক সমিতির দুটি গুরুত্ব হল-

i) অভিভাবকরা শিক্ষার্থীদের শিখনের অগ্রগতি সম্পর্কে অবগত হতে পারেন। 

ii) শিক্ষার্থীদের দৈহিক ও মানসিক সম্পর্কগুলি শিক্ষক ও অভিভাবক জানতে সক্ষম হন। 


৫) কর্মী উন্নয়ন পরিষেবা বলতে কী বোঝায়?

উত্তর- বিদ্যালয়ে শিক্ষক এবং শিক্ষা-সহায়ক কর্মচারীর নেতৃত্ব ও সহায়তায় যে শিখন ব্যবস্থা চালু থাকে তার সর্বোত্তম ফল পাওয়া যেতে পারে তাঁদের কাজের আন্তরিকতা ও সহযোগিতার মাধ্যমে। আর সেইজন্য তাদের কল্যাণের কাজে বিদ্যালয়কেও তৈরি থাকতে পারলে ভালো হয় ৷ এর জন্য বিশেষ পরিষেবার ব্যবস্থা রাখা উচিত প্রতিটি বিদ্যালয়ে ৷ এই পরিষেবাকেই বলে কর্মী উন্নয়ন পরিষেবা।


৬) বিদ্যালয়ে খেলার মাঠের দুটি গুরুত্ব উল্লেখ করুন। 

উত্তর- বিদ্যালয়ে খেলার মাঠের দুটি গুরুত্ব-

i) এটি শিক্ষার্থীর সার্বিক বিকাশ ও সুস্বাস্থ্যের উন্নতি ঘটায়। 

ii) শিক্ষার্থীর সামাজিকবোধ, সহমর্মিতা, শৃঙ্খলা, সহযোগিতার মনোভাব ইত্যাদি গড়ে ওঠে খেলার মাঠে বিভিন্ন খেলাধুলার মাধ্যমে। 


৭) শিক্ষার্থীদের স্বশাসনের দুটি উপকারিতা উল্লেখ করুন। 

উত্তর- বিদ্যালয়ে শিক্ষার্থীদের স্বশাসনের দুটি উপকারিতা হল-

i) বিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের মধ্যে শৃঙ্খলা বোধ জাগরিত হয়। ফলে তারা বিদ্যালয়ে একটি সুষ্ঠু পরিবেশ গড়ে তুলতে সচেষ্ট হয়।। 

ii) শিক্ষার্থীদের মধ্যে ব্যক্তিত্বের বিকাশ এবং নেতৃত্ব দেওয়ার গুণাবলী গঠিত হয়। 


৮) বিদ্যালয় ও সমাজের সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক বলতে কী বোঝেন?

উত্তর- যখন বিদ্যালয়ে কোন সিদ্ধান্ত গ্রহণের ক্ষেত্রে বিদ্যালয়ের প্রয়োজনে সমাজ বিভিন্ন রকম অবদান প্রদানের মাধ্যমে বিদ্যালয়ের সঙ্গে সংযোগ স্থাপন করে তখন তাকে বিদ্যালয় ও সমাজের সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক বলা হয়। 


৯) শিখন অক্ষমতা কাকে বলে?

উত্তর- শিখন অক্ষমতা সম্পর্কে বিভিন্ন শিক্ষাবিদ ও মনোবিদগণ বিভিন্ন ধারণা পোষণ করেছেন। কোন কোন শিক্ষাবিদ ও মনোবিদগণের মতে, শিখন অক্ষমতা বলতে বোঝায় শিখনের জন্য প্রয়োজনীয় বিভিন্ন ধরনের সংবেদনমূলক, প্রত্যক্ষণমূলক এবং জ্ঞানমূলক বৈশিষ্ট্যের অভাব। আবার অনেকে বলেন শিক্ষার্থীর সামর্থ্যের ভিত্তিতে প্রত্যাশিত শিক্ষাগত মাত্রার সঙ্গে শিখন পারদর্শিতার পার্থক্যই হল শিখন অক্ষমতা। 


১০) নিরাময়মূলক শিক্ষণ ও শ্রেণীকক্ষের শিক্ষণের মধ্যে পার্থক্য কি?

উত্তর- নিরাময়মূলক শিক্ষণ ও শ্রেণীকক্ষের শিক্ষণের মধ্যে পার্থক্য হল-

i) নিরাময়মূলক শিক্ষণের কোন নির্দিষ্ট সময় নেই, সুযোগ পেলে যে কোন সময়েই এই শিখন প্রদান করা হয়। কিন্তু শ্রেণিকক্ষের শিক্ষণ একটি নির্দিষ্ট সময়ে সুসম্পন্ন হয়। 

ii) নিরাময়মূলক শিক্ষণে একটি পাঠ্য বিষয় একাধিকবার পড়ানো বা শেখানো হতে পারে। কিন্তু শ্রেণিকক্ষের শিক্ষনে একটি বিষয় একবারই পড়ানো বা শেখানো হয়ে থাকে। 


১১) বিদ্যালয়ে পরিকাঠামোগত সুবিধা বলতে কী বোঝেন?

উত্তর- বিদ্যালয়ে পরিকাঠামোগত সুবিধা বলতে বোঝায়, একটি বিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী, শিক্ষাকর্মীবৃন্দ, পাঠ্যক্রম, বিদ্যালয়ের আসবাবপত্র, প্রশাসন সবকিছুর উপস্থিতিতে গড়ে ওঠা শিক্ষা ব্যবস্থাপনায় সুষ্ঠু পরিবেশে পঠন-পঠন সম্পন্ন হওয়া। 


১২) শিক্ষক ছাত্র অনুপাতের সূচক কি? 

উত্তর- আদর্শ শিক্ষক শিক্ষার্থী অনুপাত বলতে বোঝায় বিদ্যালয়ে শিক্ষার্থীর সংখ্যা ও পূর্ণ সময়ের শিক্ষক/শিক্ষিকার অনুপাত। যদি কোন একটি বিদ্যালয়ে শিক্ষার্থীর সংখ্যা হয় ৫০০ এবং পূর্ণ সময়ের শিক্ষক/শিক্ষিকা ১০ জন হয় তাহলে ওই বিদ্যালয়ে শিক্ষার্থী শিক্ষক অনুপাত হবে ৫০০:১০ অর্থাৎ প্রতি শিক্ষক পিছু শিক্ষার্থীর সংখ্যা হল ৫০। এই ধরনের অনুপাত একটি আদর্শ শিক্ষক শিক্ষার্থীর অনুপাত নয়। একটি আদর্শ শিক্ষক শিক্ষার্থীর অনুপাত সব সময় হবে ৪০:১। অর্থাৎ প্রতি ৪০ জন ছাত্র বৃদ্ধিতে ১ জন করে শিক্ষক বৃদ্ধি পাবে।  


0 Comments: