google.com, pub-5145004260852618, DIRECT, f08c47fec0942fa0 BSAEU, B.Ed, Semester-II, Sanskrit method Suggestion.
INFO Breaking
Live
wb_sunny

Breaking News

BSAEU, B.Ed, Semester-II, Sanskrit method Suggestion.

BSAEU, B.Ed, Semester-II, Sanskrit method Suggestion.



 ২ নম্বরের জন্য-

i) ভারতবর্ষে কতগুলি গদ্যকাব্য আছে?

ii) সংস্কৃত ভাষা শিক্ষণের দুটি প্রজ্ঞামূলক তাৎপর্য লিখুন।

iii) সংস্কৃত ভাষা শিক্ষণের জন্য দুটি সংস্কৃত সহায়কগ্রন্থের নাম লিখুন।

iv) সংস্কৃত ভাষা অভীক্ষার দুটি নীতি লিখুন।

v) কতগুলি ভারতীয় লিপির নাম লিখুন।

vi) দেবনাগরী অক্ষর ও বাংলা অক্ষরের দুটি পার্থক্য লিখুন।

vii) সংস্কৃত ভাষা শিক্ষণের আচরণগত বৈশিষ্ট্য লিখুন।

viii) ভাষা ও উপভাষার দুটি পার্থক্য লিখুন।

ix) সংস্কৃত ভাষা শিক্ষণের চারটি তত্ত্ব লিখুন।

x) তৃতীয় ভাষা হিসেবে সংস্কৃত শিক্ষণের দুটি নীতি লিখুন।


৫ নম্বরের জন্য-

i) ভারতবর্ষে সংস্কৃত ভাষার ঐতিহাসিক প্রেক্ষাপট আলোচনা করুন।

ii) সংস্কৃত পদ্য শিক্ষণের পদ্ধতিগুলি আলোচনা করুন।

iii) উদাহরণ সহ বৈদিক ও লৌকিক সাহিত্যের পার্থক্য লিখুন।

iv) সংক্ষেপে শিক্ষাবিজ্ঞানগত বিশ্লেষণ এর ধারণা দিন।

v) অধিগম প্রারূপম্ এর চারটি পদ্ধতি লিখুন।

vi) নাটক শিক্ষণের উদ্দেশ্য লিখুন।

vii) প্রত্যক্ষ পদ্ধতির ছয়টি বৈশিষ্ট্য লিখুন।


১০ নম্বরের জন্য-

i) অধিগম প্রারূপম্ (Learning Design) কী? এর বৈশিষ্ট্য ও গুরুত্ব লিখুন।

ii) পারদর্শিতার অভীক্ষা কী? এর বৈশিষ্ট্য ও সুবিধাগুলি উল্লেখ করুন।

iii) নিম্ন মাধ্যমিক স্তরে ভাষা শিক্ষণের কৌশলগুলি আলোচনা করুন।

iv) সংস্কৃত গদ্য/পদ্য শিক্ষণের উদ্দেশ্য ও কৌশল আলোচনা করুন।


সংক্ষিপ্ত প্রশ্নগুলির উত্তর পেতে এখানে ক্লিক করুন।

0 Comments: