School visit to find out communication problem/Apprehension in students (বিদ্যালয় পরিদর্শনকালে যোগাযোগের ক্ষেত্রে ভাষা সমস্যা অনুধাবন, শিক্ষার্থীদের মধ্যে উৎকণ্ঠা)
INFO Breaking
Live
wb_sunny

Breaking News

School visit to find out communication problem/Apprehension in students (বিদ্যালয় পরিদর্শনকালে যোগাযোগের ক্ষেত্রে ভাষা সমস্যা অনুধাবন, শিক্ষার্থীদের মধ্যে উৎকণ্ঠা)

School visit to find out communication problem/Apprehension in students (বিদ্যালয় পরিদর্শনকালে যোগাযোগের ক্ষেত্রে ভাষা সমস্যা অনুধাবন, শিক্ষার্থীদের মধ্যে উৎকণ্ঠা)

বিদ্যালয় পরিদর্শনকালে যোগাযোগের ক্ষেত্রে ভাষা সমস্যা অনুধাবন, শিক্ষার্থীদের মধ্যে উৎকণ্ঠা

(School visit to find out communication problem/Apprehension in students)



Conceptual Literature: সংযোগসাধন ও আদান-প্রদান ছাড়া জ্ঞানের সম্প্রসারণ প্রায় অসম্ভব। এই উদ্দেশ্যেই বিদ্যালয় পরিদর্শন প্রকল্প সংগঠন করা হয়। শিক্ষার্থীরা নিজ শিক্ষা প্রতিষ্ঠান থেকে কোন বিদ্যালয়ে গিয়ে সেই বিদ্যালয়ের বিভিন্ন সমস্যা ও গুরুত্বপূর্ণ দিকগুলি নির্বাচন করার যে পদক্ষেপ গ্রহণ করে সেটিই হল বিদ্যালয় পরিদর্শনের উদ্দেশ্য। এই বিদ্যালয় পরিদর্শন শিক্ষার্থীদের সক্রিয় ও কৌতুহলী করে তোলে। বিদ্যালয় পরিদর্শন প্রকল্পের মাধ্যমে সংযোগ সাধন ও ভাবনার আদান-প্রদানের ফলে উভয় প্রতিষ্ঠান সমৃদ্ধ হয়ে ওঠে। 


Objectives: এই প্রায়োগিক কার্যটির উদ্দেশ্যগুলি নিম্নরূপ-

ক) শিক্ষকের ব্যবহৃত ভাষা শিক্ষার্থীদের বোধগম্য কিনা তা জানতে পারা। 

খ) পাঠ্য পুস্তকের ভাষার সাথে শিক্ষকের ভাষার পার্থক্য থাকলে তা চিহ্নিত করা। 

গ) বিদ্যালয়টি যে অঞ্চলে অবস্থিত শিক্ষার্থীরা সেই অঞ্চলের আঞ্চলিক ভাষায় প্রভাবিত কিনা তা জানতে পারা।

ঘ) বিদ্যালয় ভাষা এবং গৃহভাষা শিক্ষার্থীদের জ্ঞান অর্জনের পথে বাধার সৃষ্টি করছে কিনা সেই সংক্রান্ত তথ্য সংগ্রহ করা।

ঙ) শ্রেণিকক্ষে ভাষার জন্য পিছিয়ে পড়ছে এমন শিক্ষার্থীদের চিহ্নিতকরণ। 

চ) বিদ্যালয়ে বিতর্কসভা, আলোচনা সভা, প্রশ্ন-উত্তর পর্ব ইত্যাদি অনুষ্ঠিত হয় কিনা তা জানতে পারা। 

ছ) শ্রেণিকক্ষে শিক্ষার্থীদের শিক্ষাদানের মাধ্যম এবং নিজেদের মধ্যে কথোপকথন দুটো আলাদা ভাষা কিনা তা জানতে পারা। 

জ) বিদ্যালয়ে ভাষাকে কেন্দ্র করে ভিন্ন কোন দল বা গ্রুপ সৃষ্টি হয়েছে কিনা তা জানতে পারা।

ঝ) ভাষা শিক্ষাদানের ক্ষেত্রে শ্রেণিকক্ষে উন্নত কোন মাধ্যম ব্যবহৃত হয় কিনা তা সন্ধান করা। 

ঞ) বিদ্যালয়ে শিক্ষার্থীদের ভাষা সংক্রান্ত সমস্যা নির্বাচন ও সমস্যা সমাধানের জন্য কোন পদক্ষেপ গ্রহণ করা হয় কিনা তা জানার চেষ্টা করা।


Guidelines for the activity: এই প্রায়োগিক কার্যটি সফল করার উদ্দেশ্যে শিক্ষক মহাশয় আমাদের ১০০ জনের প্রত্যেককে ১০ জন করে এক একটি দল গঠন করে নির্বাচিত বিদ্যালয়ে পাঠালেন। এক্ষেত্রে শিক্ষার্থীদের বিদ্যালয় পরিদর্শনের উদ্দেশ্য সম্পর্কে ও অন্য বিদ্যালয় গিয়ে করণীয় দায়িত্ব সম্পর্কে তিনি সচেতন করে দিলেন। এছাড়া শিক্ষার্থীদের ছোট দলটিকে সঠিকভাবে পরিচালনার জন্য তিনি সেই দলেরই একজন শিক্ষার্থীকে দায়িত্ব দিলেন। 


Execution: বিদ্যালয়ের বিশদ বিবরণ এবং তথ্য সংগ্রহ পদ্ধতি-

    নির্বাচিত বিদ্যালয়ে পৌঁছে একটি নির্দিষ্ট শ্রেণীর শ্রেণিকক্ষে ভাষা সংক্রান্ত তথ্য জানার জন্য একটি প্রশ্নপত্র প্রদান করা হল এবং তাদের কাছ থেকে মতামত গ্রহণ করে সেগুলি বিশ্লেষণের মাধ্যমে ওই বিদ্যালয়ের 'যোগাযোগের ক্ষেত্রে ভাষা সমস্যা অনুধাবন এবং শিক্ষার্থীদের মধ্যে উৎকণ্ঠা' বিষয়টির মূল্যায়ন করা হল। 


সংগৃহীত তথ্যাবলী 

    বিদ্যালয়ের নাম-

    বিদ্যালয়ের অবস্থান-

    শিক্ষার্থীর নাম-

    শ্রেণী-

    বিদ্যালয় পরিদর্শনের তারিখ-


 প্রশ্নাবলী


Sl no.

Questions

Yes

No

Unknown

1.

তোমাদের বিদ্যালয়ে বাংলা ছাড়া অন্য কোন ভাষাভাষীর শিক্ষার্থী রয়েছে?

 

 

 

2.

পাঠদানের সময় শিক্ষক-শিক্ষিকা একাধিক ভাষা ব্যবহার করেন?

 

 

 

3.

বিদ্যালয়ে বিতর্কসভা, আলোচনা সভা ইত্যাদি আয়োজিত হয়?

 

 

 

4.

তোমাদের শ্রেণীকক্ষে ভাষা সংক্রান্ত বিবিধ উপকরণ ব্যবহৃত হয়?

 

 

 

5.

বিদ্যালয়ে তোমরা আঞ্চলিক ভাষা ব্যবহার কর?

 

 

 

6.

বাংলা ছাড়া তোমাদের অন্য কোন ভাষা শিক্ষার ইচ্ছা আছে?

 

 

 

7.

তোমাদের বিদ্যালয়ে ভাষা প্রয়োগশালা আছে?

 

 

 

8.

তোমরা তোমাদের সুবিধামত গ্রন্থাগার ব্যবহার করতে পার?

 

 

 

9.

বিদ্যালয়ে কোন দেওয়াল পত্রিকা প্রকাশিত হয়েছে?

 

 

 

10.

তোমরা সকলে আবৃত্তি, বিতর্ক, সেমিনার ইত্যাদিতে অংশগ্রহণ করতে আগ্রহী?

 

 

 




Reporting: বিদ্যালয় পরিদর্শনের সময় যোগাযোগের ক্ষেত্রে ভাষা সংক্রান্ত যেসব বিষয় চোখে পড়েছে তা নিম্নে পর্যালোচনা করা হল-


ইতিবাচক দিক-

  • শিক্ষার্থীদের মধ্যে উৎসাহ, আগ্রহ ও পরিশ্রম করার মানসিকতা রয়েছে।
  • কিছু সংখ্যক শিক্ষার্থীর মধ্যে দ্বিতীয় ভাষা শেখার প্রবণতা রয়েছে।
  • শিক্ষার্থীরা গ্রন্থাগার ব্যবহারে সচেষ্ট।
  • বিদ্যালয়টিতে প্রতিবছর দেওয়াল পত্রিকা ও বার্ষিক পত্রিকা প্রকাশিত হয়।
  • এখানে আলোচনা সভা, বিতর্কসভা ইত্যাদি অনুষ্ঠিত হয় এবং এবিষয়ে শিক্ষার্থীরা বেশ আগ্রহী। 

নেতিবাচক দিক-

  • বিদ্যালয়ে দ্বিতীয় ভাষা শিখনের নিমিত্ত পর্যাপ্ত বইয়ের অভাব রয়েছে। 
  • শ্রেণিকক্ষে অত্যাধুনিক উপকরণ ব্যবহারের তেমন কোন ব্যবস্থা নেই।
  • শিক্ষার্থীরা প্রায়শই নিজেদের মধ্যে আঞ্চলিক ভাষায় কথা বলে।
  • ভাষা শিক্ষণের জন্য এই বিদ্যালয়ে ভাষা প্রয়োগশালার ব্যবস্থা নেই।
  • বিদ্যালয়ে ভাষা শিখনের দিক থেকে যোগাযোগ সংক্রান্ত ব্যাপারে পরিকাঠামোগত অভাব রয়েছে। 


Conclusion: 

  1. প্রতিবেশী বিদ্যালয়টির পরিকাঠামোগত উন্নয়ন প্রয়োজন। 
  2. দ্বিতীয় ভাষা শিখনের জন্য পর্যাপ্ত বই গ্রন্থাকারে আনয়নের প্রয়োজন। 
  3. ভাষা শিক্ষার জন্য উন্নত প্রযুক্তির ব্যবস্থা করা প্রয়োজন।
  4. সহপাঠক্রমিক কার্যাবলীতে সব শিক্ষার্থী যাতে অংশগ্রহণ করতে পারে তার ব্যবস্থা করা প্রয়োজন।
  5. শিক্ষার্থীরা যাতে শ্রেণীকক্ষে ও শ্রেণীকক্ষের বাইরে আদর্শ ভাষা ব্যবহার করে সেদিকে গুরুত্ব দেওয়া প্রয়োজন। 
  6. ভাষাশিক্ষা বিষয়ে অভিভাবকদের সচেতনতা বৃদ্ধির জন্য বিদ্যালয়ে শিক্ষক অভিভাবক সভা আয়োজন করা উচিত।
  7. শিক্ষার্থীদের দ্বিতীয় ভাষা শিখনে গুরুত্ব দেওয়া প্রয়োজন।
  8. ভাষা ব্যবহারে পিছিয়ে পড়া শিক্ষার্থীদের জন্য বিশেষ ব্যবস্থা গ্রহণ করা প্রয়োজন।
  9. বিদ্যালয়ে শিক্ষার্থীদের পাঠ অভ্যাস বৃদ্ধির জন্য সংবাদপত্র ও শিক্ষামূলক পত্রপত্রিকার ব্যবস্থা রাখা প্রয়োজন।
  10. শিক্ষার্থীদের ভাষা ব্যবহারের জড়তা ও উচ্চারণ ত্রুটিগুলি দূর করা প্রয়োজন।

কোর্স -৪ এর অপর প্রাকটিক্যামের জন্য এখানে ক্লিক করুন।

0 Comments: