
শিখন প্রক্রিয়ার মূল্যায়ন, সংক্ষিপ্ত প্রশ্নোত্তর (Assessment of the Learning Process, Short question and answer)
১) মূল্যায়নের দুটি উদ্দেশ্য লিখুন।
উত্তর- মূল্যায়নের উদ্দেশ্য-
i) শ্রেণীকরণ- মূল্যায়ন প্রক্রিয়ার মাধ্যমে শিক্ষার্থীর বৌদ্ধিক জ্ঞান ও দক্ষতার যে পরিচয় পাওয়া যায় তার ভিত্তিতে শিক্ষার্থীদের শ্রেণীকরণ করা সম্ভব।
ii) প্রতিকারমূলক শিক্ষণ পরিকল্পনা- মূল্যায়ন ব্যবস্থায় প্রাপ্ত ফলাফলকে বিশ্লেষণ করে শিক্ষার্থীদের অসুবিধা ও দুর্বলতার স্থানগুলি চিহ্নিত করা সহজ হয় এবং প্রয়োজনভিত্তিক প্রতিকারমূলক বা সংশোধনমূলক শিক্ষণ পরিকল্পনা রচনা করা যায়।
২) জীবন প্রণালী দক্ষতার প্রশিক্ষণ কি?
উত্তর- শিক্ষার চরম লক্ষ্য হল ব্যক্তির সুসংহত ব্যক্তিত্বের বিকাশ সাধন, যা পরিবর্তিত পরিস্থিতির সঙ্গে সঙ্গতিবিধানের মাধ্যমে সম্ভব হয়। ব্যক্তির উপযুক্ত সংগতিবিধানের জন্য জ্ঞান, সঞ্চালনমূলক (Hard skill) এবং অনুভূতিমূলক (Soft skill) দক্ষতার প্রয়োজন হয়। জীবনের প্রয়োজনে অভিনবত্ব, সৃষ্টিশীলতা, সংগঠন এবং যোগাযোগ রক্ষা করার জন্য এই সমস্ত দক্ষতার প্রশিক্ষণের প্রয়োজন হয়। এগুলিকেই জীবন প্রণালী দক্ষতার প্রশিক্ষণ বলা হয়।
৩) অভীক্ষার নিম্ন নির্ভরযোগ্যতার যেকোনো দুটি কারণ লিখুন।
উত্তর- অভীক্ষার নিম্ন নির্ভরযোগ্যতার দুটি কারণ হল-
i) অভীক্ষা পদের কাঠিন্যমান- কোন অভীক্ষার অন্তর্গত সব অভীক্ষাপদগুলি খুবই সহজ বা খুবই কঠিন হলে অর্থাৎ বিভিন্ন কাঠিন্যমানের অভীক্ষাপদ নির্বাচন করতে না পারলে অভীক্ষাটির নির্ভরযোগ্যতা হ্রাস পাবে।
ii) অনুমান-সহায়ক অভীক্ষাপদ- কোন অভীক্ষায় সত্য-মিথ্যা জাতীয় কিংবা বহুমুখী নির্বাচনধর্মী অভীক্ষাপদের উত্তরদানে শিক্ষার্থীদের মধ্যে অনুমান প্রবণতা লক্ষ্য করা যায়। যা অভীক্ষার নির্ভরযোগ্যতা হ্রাসের কারণ। এই অভীক্ষাপদ গুলি এমনভাবে নির্বাচন করতে হবে যেন তারা অনুমান ভিত্তিক উত্তর দিতে না পারে।
৪) কোন অভীক্ষার নৈর্ব্যক্তিকতা বলতে কী বোঝেন?
উত্তর- সাধারণভাবে একটি অভীক্ষা যদি পরীক্ষকের প্রভাব থেকে মুক্ত হয়, অর্থাৎ কোন অভীক্ষা যে কোন পরীক্ষকের দ্বারাই মূল্যায়ন করা হোক না কেন তার মান যদি পরিবর্তিত না হয়, অর্থাৎ একই থাকে তখন তাকে অভীক্ষার নৈর্ব্যক্তিকতা বলা হয়।
৫) সংগঠনমূলক যথার্থতা কাকে বলে?
উত্তর- যে সকল যথার্থতা অভীক্ষার পাশাপাশি আচরণের তাত্ত্বিক ব্যাখ্যা কী পরিমাণে সত্য তার বিচারেও প্রয়োজন হয়, সেই সকল যথার্থতাকে সংগঠনমূলক যথার্থতা বলা হয়। এখানে সংগঠন হল ক্ষমতা, মেজাজ বা প্রতিন্যাসের একটি আচরণ যেমন— পারদর্শিতা, প্রেরণা, বুদ্ধি, সৃজনশীল চিন্তা ইত্যাদিকে ব্যবহার করার জন্য কল্পিত হয়, মনস্তাত্ত্বিক বা তাত্ত্বিক সংগঠনের ভিত্তিতে ব্যাখ্যা বা মন্তব্যকরণের সঙ্গে সংগঠনমূলক যথার্থতা সম্পর্কিত।
৬) পারদর্শিতার অভীক্ষা কি?
উত্তর- নির্দিষ্ট সময়ব্যাপী সুনিয়ন্ত্রিত প্রশিক্ষণের প্রভাবে শিক্ষার্থীরা বিশেষ কোনো কর্মসম্পাদনের যে দক্ষতা অর্জন করে তা পরিমাপ করার কৌশলই হল পারদর্শিতার অভীক্ষা। মনোবিদ JC Munnely বলেছেন The Purpose of achievement test is to measure prossess in school of achievent test is to measure progress in school upto a particular point in time.” অর্থাৎ শিক্ষার্থীর বিদ্যালয়ের জীবনের কোনো বিশেষ সময়কাল পর্যন্ত তার শিক্ষাগত অগ্রগতির পরিমাপের কৌশলই পারদর্শিতার অভীক্ষা।
৭) ডিসলেক্সিয়া কি?
উত্তর- 'ডিসলেক্সিয়া' মূলত একটি স্নায়বিক অসামঞ্জস্যতা। যার ফলে একজন মানুষের ভাষা শেখার এবং ব্যবহার করার যে মূল দক্ষতা তা অর্জন করা কঠিন হয়ে পড়ে। এই সমস্যাটি প্রকাশ পায় মূলত লেখা ও লিখিত কোন অংশের পাঠোদ্ধার করার সময়। কারণ তার জন্য সঠিকভাবে ধ্বণি ও বর্ণের সমন্বয় সাধন করা সম্ভব হয় না। খুব সহজ ভাষায় বলতে গেলে এই সমস্যায় আক্রান্ত ব্যক্তির লিখতে ও পড়তে বিশেষ সমস্যার সম্মুখীন হতে হয়।
৮) নির্ণয়ভিত্তিক (NRT) অভীক্ষা ও নর্মভিত্তিক (CRT) অভীক্ষার মধ্যে দুটি পার্থক্য উল্লেখ করুন।
উত্তর- (i) নির্ণয়ভিত্তিক অভীক্ষায় অর্জিত স্কোরের ওপর বেশি গুরুত্ব দেওয়া হয়। কিন্তু নর্মভিত্তিক অভীক্ষায় উদ্দেশ্য অনুযায়ী নৈপুণ্য অর্জনের ওপর বেশি গুরুত্ব দেওয়া হয়।
(ii) নির্ণয়ভিত্তিক অভীক্ষার দ্বারা ভালো বা খারাপ শিক্ষার্থীকে আলাদা করতে পারা যায়। কিন্তু নর্মভিত্তিক অভীক্ষায় শিক্ষার্থীদের অর্জিত নৈপুণ্য অনুযায়ী ভাগ করা যায়।
৯) শিক্ষাবিষয়ক অভীক্ষা ও মনোবিজ্ঞান অভীক্ষার মধ্যে পার্থক্য নির্ণয় করুন।
উত্তর- শিক্ষাবিষয়ক অভীক্ষা ও মনোবিজ্ঞান অভীক্ষার মধ্যে পার্থক্য হল-
(i) শিক্ষাবিষয়ক অভীক্ষার সাহায্যে শিক্ষার্থীদের দৈনন্দিন শ্রেণিভিত্তিক পারদর্শিতার পরিমাপ করা যায়। পারদর্শিতার ফলাফল থেকে পিছিয়ে পড়া, অনগ্রসর বা পশ্চাদপদ শিক্ষার্থীদের চিহ্নিত করা যায়। এই পদ্ধতিতে প্রধানত প্রজ্ঞাজনিত সমস্যামূলক শিক্ষার্থীদের শনাক্ত করা হয়।
(ii) অন্যদিকে, মনোবিজ্ঞান অভীক্ষার সাহায্যে প্রজ্ঞাজনিত সমস্যামূলক শিক্ষার্থীদের বিশেষ করে প্রতিভাবান এবং ক্ষীণবুদ্ধিসম্পন্ন শিক্ষার্থীদের চিহ্নিত করা হয়।
১০) শিক্ষায় পরিমাপের সংজ্ঞা লিখুন।
উত্তর- শিক্ষায় পরিমাপ হল এমন একটি প্রক্রিয়া যার দ্বারা কতকগুলি নির্দিষ্ট নিয়মানুসারে শিক্ষার্থীর বিশেষ কোনো বৈশিষ্ট্যকে মানসিক ও শিক্ষাগত সাংখ্যমান দ্বারা প্রকাশ করা হয়। অর্থাৎ, এর দ্বারা শিক্ষার্থীর কোনো মানসিক বা শিক্ষাগত বৈশিষ্ট্যের পরিমাণগত দিক সম্পর্কে অবগত হওয়া যায়।
১১) নির্দেশনার জন্য শিক্ষার্থীর কি কি ধরনের তথ্যের প্রয়োজন হয়?
উত্তর- নির্দেশনার জন্য শিক্ষার্থীর কাছ থেকে প্রধানত চার ধরনের তথ্যের প্রয়োজন হয়। যেমন- ব্যক্তিগত তথ্যাবলী, আর্থ-সামাজিক তথ্যাবলী, পরিবেশ সংক্রান্ত তথ্যাবলী এবং বৃত্তি সংক্রান্ত তথ্যাবলী। বৃত্তি সংক্রান্ত তথ্যাবলীর মাধ্যমে শিক্ষার্থীর দৈহিক স্বাস্থ্য, মানসিক দিক সংক্রান্ত তথ্য, ব্যক্তিসত্ত্বা সংক্রান্ত তথ্য, মানসিক স্বাস্থ্য এবং শিক্ষাগত পারদর্শিতা জানতে পারা যায়। আর্থসামাজিক তথ্যাবলীর মাধ্যমে শিক্ষার্থীর পারিবারিক পরিবেশ, সামাজিক পরিবেশ এবং আর্থিক সংগতি সম্পর্কে জ্ঞাত হওয়া যায়।
১২) শিক্ষায় গঠনমূলক মূল্যায়নের দৃষ্টিভঙ্গী কি?
উত্তর- শিক্ষণ প্রক্রিয়ায় পাঠদান চলাকালীন প্রত্যাশা অনুযায়ী শিক্ষার্থীদের অগ্রগতি হচ্ছে কিনা তা যে মূল্যায়নের সাহায্যে বিচার করা হয় তাকেই গঠনমূলক বা পাঠচলাকালীন মূল্যায়ন বলা হয়। বিশিষ্ট শিক্ষাবিদ N E Gronlund (1985) গঠনমূলক মূল্যায়নের সংজ্ঞায় বলেছেন- Formative evaluation is used to monitor learning progress during in struction and to provide continuous feedback to both pupil and teacher concerning learning successes and failures."
১৩) লক্ষণ ভিত্তিক অভীক্ষা কি?
উত্তর- CRT-এর পুরো নাম হল Criterion Referenced Test বা নীতিভিত্তিক অভীক্ষা। Popham এবং Husek (1969)-এর মতে কৃতিত্বভিত্তিক অভীক্ষার সংজ্ঞাটি হল – “A CRT is one that is used to determine the level of success of learner.” অর্থাৎ কৃতিত্বভিত্তিক অভীক্ষা হল এমন একটি অভীক্ষা যা ব্যবহার করে শিক্ষার্থীদের সাফল্যের স্তরটি নির্ধারণ করা হয়।
১৪) নম্বর পদ্ধতির তুলনায় গ্রেডিং পদ্ধতির দুটি সুবিধা লিখুন।
উত্তর - নম্বর পদ্ধতির তুলনায় গ্রেডিং পদ্ধতির দুটি সুবিধা হল - (i) গ্রেডভিত্তিক মূল্যায়নের ফলাফল সংরক্ষণ ও প্রকাশ করা অনেক সহজ। (ii) গ্রেড মূল্যায়ন পদ্ধতির যথার্থতা, নির্ভরযোগ্যতা ও নৈর্ব্যক্তিকতা অনেক বাড়িয়ে দেয়।
0 Comments: