Learning design (Sanskrit), अधिगमप्रारुपम् (संस्कृतम्)
INFO Breaking
Live
wb_sunny

Breaking News

Learning design (Sanskrit), अधिगमप्रारुपम् (संस्कृतम्)

Learning design (Sanskrit), अधिगमप्रारुपम् (संस्कृतम्)

 



अधिगमप्रारुपम् (Learning design)

 

 

विद्यालयस्य नामः-

 श्रेणी- সপ্তম

 अवधि- নিমেষাঃ

 दिनाङ्कः-

 शिक्षकस्य / शिक्षिकायाः नामः-

 

विषयः- সংস্কৃতগদ্যম্

 एककम्- পক্ষী-বানর কথা

 उपैककानि- 

(1) অস্তি নর্মদাতীরে বিশালঃ -------------------ক্লেশং সহধ্বে।

(2) বিহগানাং বচনং ------------------------------------পতিতানি।

 अद्यतन पाठः- সমগ্র অংশঃ

 

अधिगमस्य उद्देश्यानि / लक्ष्यानि

 

स्मरणम्

(Remembering)

 

  • সংশ্লিষ্ট গদ্যাংশটির বিষযবস্তু স্মরণ করে বলতে পারবে (তথ্যগত জ্ঞান)
  • গদ্যাংশে বর্ণিত পক্ষীদের ও বানরদের স্বভাব বৈশিষ্ট্য নির্ণয় করে বলতে পারবে (তথ্যগত জ্ঞান)
  • বানর ও পক্ষীদের সম্পর্ক বর্ণনা করে বলতে পারবে (ধারণাগত জ্ঞান) 
  • গদ্যাংশের নামকরণের যৌক্তিকতা উল্লেখ করতে পারবে (তথ্যগত জ্ঞান)

अवगमनम्

(Understanding)

  • সংশ্লিষ্ট গদ্যাংশটির উপএককটি মাতৃভাষায় ভাষান্তর করতে পারবে (ধারণাগত বোধ)       
  • ঘটনাগুলি পারম্পর্য অনুযায়ী শ্রেণীবিন্যাস করতে পারবে (ধারণাগত বোধ)   
  • পাখিদের স্বভাবের সাথে বানরের স্বভাবের তুলনা করতে পারবে (ধারণাগত বোধ)       

प्रयोगः

(Applying)

 

  • সংশ্লিষ্ট গদ্যাংশ হতে বিভিন্ন পাঠ্যগত ব্যাকরণাংশের প্রয়োগ করতে পারবে (পদ্ধতিগত প্রয়োগ) 
  • পাখি ও বানরদের চরিত্রের তুলনা করতে পারবে (ধারণাগত প্রয়োগ ) 
  • গদ্যাংশটির নামকরণের স্বার্থকতা বিচার করে অন্য একটি গদ্যাংশের নামকরণ করতে পারবে (তথ্যগত প্রয়োগ)        

विश्लेषणनम्

(Analysing)

  • উল্লেখিত গদ্যাংশটি হতে পাখি ও বানরদের স্বভাব বৈশিষ্ট্য বিশ্লেষণ করতে পারবে (তথ্যগত প্রয়োগ)  
  • পাখি ও বানরদের আচরণগত বৈসাদৃশ্য শিক্ষার্থীরা বিশ্লেষণ করতে পারবে (ধারণাগত বোধ)
  • গদ্যাংশটি হতে শিক্ষার্থীরা বিভিন্ন সন্ধিবদ্ধ পদের সন্ধিবিচ্ছেদ করতে পারবে (পদ্ধতিগত প্রয়োগ)
  • গদ্যাংশটি হতে শিক্ষার্থীরা বিভিন্ন পদের ব্যুৎপত্তি নির্ণয় করতে পারবে (পদ্ধতিগত প্রয়োগ)        

मूल्यायनम्

(Evaluation)

  • পাখি ও বানরদের কথোপকথন যুক্তি দিয়ে বিচার করতে পারবে (ধারণাগত মূল্যায়ন)
  • পাখি ও বানরদের কথোপকথনের প্রাসঙ্গিকতা বিচার করতে পারবে (পদ্ধতিগত মূল্যায়ন)          

सृजनम्

(Creating)

  • সংশ্লিষ্ট গদ্যাংশ হতে বিভিন্ন শব্দের দ্বারা সংস্কৃত ভাষায় বাক্যরচনা করতে পারবে (অধিজ্ঞান) 

 

 

पाठप्रेक्षितायाम् शिक्षार्थिणः विषयवस्तुनश्च विश्लेषणम् / शिक्षार्थिणां विषयवस्तुनाञ्च विश्लेषणम्

বর্তমান সংশ্লিষ্ট পাঠটির প্রেক্ষিতে শিক্ষার্থীদের সাধারণ বৈশিষ্ট্যাবলী এবং অপেক্ষিত আচরণ সুনিশ্চিত করার জন্য নিম্নলিখিত প্রশ্নগুলি করা হবে-

                    1) পঞ্চতন্ত্র কার লেখা?

                    2) এটি কী ধরণের গ্রন্থ?

                    3) লেখকের রচিত অপর একটি গল্পের নাম বল।

                


अधिगमोपकरणानां प्रस्तुतिकरणं निर्वाचनञ्च

সাধারণোপকরণম্-  সুধাখন্ডঃ, মার্জনী, কৃষ্ণফলকম্, পাঠ্যপুস্তকম্, নির্দেশকদণ্ডঃ 

বিশেষোপকরণম্-  1. পাঠ্যবিষয় সমন্ধিত ঘটনা সম্বলিত চিত্র

                            2. সমজাতীয় নীতিবাক্য সম্বলিত প্রদীপনপত্র

                            3. সংশ্লিষ্ট গদ্যাংশ সম্বলিত মডেল


अधिगमकौशलम्


अधिगमक्षेत्रम्

प्रासङ्गिक/आनुषङ्गिककौशलम्

পাঠপর্যায়-১ 

  • উৎস গ্রন্থ
  • গ্রন্থ পরিচিতি
  • লেখক পরিচিতি

পাঠপর্যায়-১

  • আলোচনা, প্রশ্নকরণ ও প্রতিপাদনের মাধ্যমে শিক্ষার্থীদের সহায়তায় শিক্ষক বৃক্ষ, পক্ষী, বানরের চিত্র সম্বলিত প্রদীপনপত্র প্রদর্শন করে প্রশ্ন ও উত্তরের সাহায্যে দিনের পাঠে অগ্রসর হবেন এবং প্রাসঙ্গিক তথ্যগুলি কৃষ্ণফলকে লিখে দেবেন 

পাঠপর্যায়-২

পাঠপর্যায়-২

  • শিক্ষক বর্তমান পাঠটি পাঠদানের উদ্যেশ্যে পাঠ ঘোষনা করবেন এবং সেটি এককটির নাম কৃষ্ণফলকে লিখে দেবেন
  • শিক্ষক উদ্ধৃত অংশটি ছেদ, যতি, ভাব, অক্ষুন্ন রেখে গদ্যের আদর্শ সরব পাঠ করবেন। এক্ষেত্রে শিক্ষার্থীদের মধ্যে পঠন দক্ষতার বিকাশ ঘটবে। প্রয়োজনে তাদের অশুদ্ধি সংশোধন করে দেবেন। 
  • শিক্ষক বিশেষ বিশেষ শব্দার্থ আলোচনা করবেন এবং সমগ্র উপ-এককের বঙ্গানুবাদ শিক্ষার্থীদের সাহায্যে প্রশ্নোত্তরের মাধ্যমে আলোচনা করবেন।
  • সংবাদ পদ্ধতি, সংশ্লেষণ-বিশ্লেষণ, প্রশ্নোত্তর, আলোচনা পদ্ধতি এবং গদ্য পাঠদানের অন্যান্য পদ্ধতির মাধ্যমে বিভিন্ন সহায়ক উপকরণের দ্বারা পাঠ্যাংশটিকে শিক্ষার্থীদের বোধগম্যতা অনুযায়ী ক্রমশঃ ব্যাখ্যা করবেন। 
  • আরোহী-অবরোহী পদ্ধতির মাধ্যমে পাঠ্যাংশটির অন্তর্গত ব্যাকরণ অংশের প্রয়োগ বৈশিষ্ট্য সম্পর্কে পাঠদান করবেন।
  • বিষয় সম্বলিত প্রদীপনপত্র প্রদর্শনের মাধ্যমে শিক্ষার্থীদের নিম্নলিখিত প্রশ্নগুলি করা হবে এবং তারা উত্তর দানে সচেষ্ট হবে-
              (ক) নর্মদা নদীতীরে কিম্ অস্তি?
              (খ) বিহগাঃ বানরং কিম্ অবদৎ?
              (গ) তৎ শ্রুত্বা বানরঃ কিম্ অবদৎ?
              (ঘ) শান্তে বারিবর্ষণে বানরঃ কিং কুর্বন্তি স্ম?
              (ঙ) বিহগাঃ কুত্র বসন্তি স্ম?
              (চ) বৃক্ষস্য নাম কিম্?

পাঠপর্যায়-৩

পাঠপর্যায়-৩

  • পাঠ্যাংশটির শিখন সীমা জানার জন্য শিক্ষক সমগ্র উপ এককটির ভিত্তিতে কিছু প্রশ্ন করবেন।
  • গদ্যাংশটির নীতিবাক্য অনুসারে অপর কোন গদ্যাংশ/শ্লোক/উদ্ধৃতির উল্লেখ করবেন। শিক্ষক প্রতিপাদন পদ্ধতির মাধ্যমে শিক্ষার্থীদের সামনে সমজাতীয় নীতিসম্পন্ন গদ্যাংশ বা উদ্ধৃতি সম্পর্কিত প্রদীপনপত্র সম্ভব হলে প্রদর্শন করতে পারেন। 

 



मूल्यायनस्य प्रारूपम्

শিক্ষার্থীরা কাম্য শিখন সামর্থ্য অর্জনে কতটা সাফল্য পেয়েছে তা জানার জন্য শিক্ষক অভীক্ষা, কার্যপত্রম্, অনুকৃতিঃ, পরীক্ষা, সৃজনাত্মক লেখঃ, সৃজনাত্মক লেখঃ, সৃজনাত্মক দক্ষতা ইত্যাদির প্রয়োগ যে কোন একটি করতে পারেন নিম্নে একটি কার্যপত্রের নমুনা প্রদর্শিত হল-

कार्यपत्रम्

    ক) কুত্র বিশালঃ শাল্মলীবৃক্ষঃ অস্তি?

খ) বিহগাঃ বানরান্ কিং বদন্তি স্ম?

          গ) উপদেশ কেষাং প্রকোপায় না শান্তয়ে?


अभीक्षापत्रम्

শিক্ষার্থীরা দিনের পাঠ্যাংশে কতটা অগ্রসর হয়েছে তা বোঝার জন্য শিক্ষক নিম্নলিখিত প্রশ্নগুলি করবেন-

1. কারক নির্বাচনং কুরু : অস্তি বিশালঃ শাল্মলীবৃক্ষঃ, শীতেন কম্পমান।

2. বাক্যরচনাং কুরু : বিহগাঃ, মহতী

3. সন্ধিবিচ্ছেদং কুরু : অথৈকদা, বৃষ্টেরূপাসমাঃ।

4. অর্থনির্ণয়ং কুরু : খগাঃ, বয়ম্।


प्रतिकूलता-दूरीकरणाय प्रतिषेधकमूलकानि कार्याणि

प्रतिकूलतायाः स्वरूपम्

प्रतिषेधकमूलकव्यवस्था

  • দেবনাগরী অক্ষর ঠিকমত পড়তে পারছে না।
  • সংস্কৃতভাষায় বাক্য নির্মাণে অসুবিধা হচ্ছে।
  • ন-ণ, য-জ, শ-স-ষ ইত্যাদির সঠিক উচ্চারণ করতে পারছে না।

  • বর্ণমালাটিকে বারবার লেখার অভ্যাস করতে হবে।
  • সরল থেকে কঠিনের প্রতি এই শিক্ষা সিদ্ধান্ত প্রয়োগ করতে হবে।
  • আদর্শ উচ্চারণ পদ্ধতি দ্বারা উচ্চারণ করে এক-একটি অক্ষর শেখাতে হবে।



0 Comments: