google.com, pub-5145004260852618, DIRECT, f08c47fec0942fa0 BSAEU, B.ED, Semester-II, Course-III (Learning and Teaching) Suggestion 2023.
INFO Breaking
Live
wb_sunny

Breaking News

BSAEU, B.ED, Semester-II, Course-III  (Learning and Teaching) Suggestion 2023.

BSAEU, B.ED, Semester-II, Course-III (Learning and Teaching) Suggestion 2023.



 Course: III, 1st half


Learning

For 2 marks: 

  1. যৌথ শিখন ও সহযোগিতামূলক শিখনের যে কোন দুটি পার্থক্য উল্লেখ করুন।
  2. ব্রেনস্টর্মিং কি? 
  3. ধ্রুপদী অনুবর্তনের দুটি শর্ত উল্লেখ করুন।
  4. ব্যক্তিগত প্রেষণা কী?
  5. শিক্ষক কীভাবে সঙ্গীশিখনকে শিখন কৌশল হিসেবে ব্যবহার করতে পারেন?
  6. অতিশিখন কী? 
  7. Cognitive learning /প্রজ্ঞামূলক শিখনের দুটি বৈশিষ্ট্য লিখুন।
  8. সহযোগিতামূলক শিখনের দুটি গুরুত্ব লিখুন।
  9. সমৃদ্ধকরণ কর্মসূচীর দুটি নীতি উল্লেখ করুন।

For 5 marks:

  1. সংশোধনমূলক শিখনের বিভিন্ন কৌশলগুলি লিখুন।
  2. বিদ্যালয়ে সহপাঠক্রমিক কার্যাবলীর উদ্দেশ্যগুলি কী কী?
  3. 'প্রজ্ঞামূলক নির্মিতিবাদ' সম্বন্ধে একটি টীকা লিখুন।
  4. মানসিক স্বাস্থ্যের নির্ধারকগুলি সংক্ষেপে আলোচনা করুন।
  5. অপারেন্ট কন্ডিশনিং -এর নীতিগুলি সংক্ষেপে আলোচনা করুন।
  6. প্রেষণা সঞ্চালনে শিক্ষকের ভূমিকা সংক্ষেপে আলোচনা করুন।
  7. ব্রুনারের আবিষ্কারমূলক শিখনের তত্ত্বটি সংক্ষেপে আলোচনা করুন।
  8. মানসিক স্বাস্থ্যের নির্ধারকগুলি উল্লেখ করুন।

For 10 marks:

  1. গেস্টাল্টের শিখন তত্ত্ব ব্যাখ্যা করুন। শ্রেণীকক্ষের শিখনে গেস্টাল্ট তত্ত্বের প্রয়োগ সম্পর্কে লিখুন।
  2. বিদ্যালয়ে পিছিয়ে পড়া বা ধীরগতিসম্পন্ন শিক্ষার্থীদের প্রতিষেধক শিখন ও সমৃদ্ধকরণ কর্মসূচির কি কি কৌশল গ্রহণ করা যায় তা সংক্ষেপে বিবৃত করুন।
  3. নির্দেশনা বলতে কী বোঝেন? শিক্ষায় নির্দেশনার প্রয়োজনীয়তা সংক্ষেপে আলোচনা করুন। 
  4. শিখনে পিঁয়াজের প্রজ্ঞামূলক নির্মিতবাদের তত্ত্বটি আলোচনা করুন। এই তত্ত্বটির শিক্ষামূলক তাৎপর্য উল্লেখ করুন।

 Course: III, 2nd half

Teaching

For 2 marks:
  1. CAI কী?
  2. যে কোন শিক্ষণ মডেলের বাক্যতত্ত্ব (Syntax) কি?
  3. অনুসন্ধান প্রশিক্ষণ মডেল (ITM) এর দুটি সুবিধা লিখুন।
  4. একজন শিক্ষকের প্রশিক্ষণের প্রয়োজন হয় কেন? 
  5. সমগ্র থেকে অংশের দিকে- ব্যাখ্যা করুন।
  6. উৎসাহদানের দক্ষতার উপাদানগুলি লিখুন।
  7. কার্যকরী শিক্ষনের দুটি শর্ত উল্লেখ করুন। 
  8. শিক্ষণের মিথস্ক্রিয়ার ধাপ বলতে কী বোঝায়?
For 5 marks:
  1. শ্রেণীকক্ষে পাঠদানের সূচনা দক্ষতাটি কীভাবে প্রয়োগ করা যায়? উদাহরণ সহ আলোচনা করুন। 
  2. ধারণা লাভ মডেল (CAM) এর বাক্যতত্ত্ব সংক্ষেপে আলোচনা করুন।
  3. শিক্ষণের দুটি নীতির উল্লেখ করুন।
  4. প্রশ্নের উপাদানগুলি আলোচনা করুন। 
  5. শিক্ষণের স্মরণ স্তর ও বোধগম্যতার স্তরে শিক্ষার্থীর ভূমিকা লিখুন। 
  6. সংক্ষেপে অনুশিক্ষণ চক্র বর্ণনা করুন।
  7. শিক্ষণের পূর্ব/আন্তঃসক্রিয়তা স্তরের পর্যায়ের বর্ণনা করুন। 
For 10 marks:
  1. 'অনুসন্ধান প্রশিক্ষণ মডেল' (ITM) বিষয়ে টীকা লিখুন।
  2. কার্যকরী শিক্ষণে শিক্ষকের ভূমিকা সম্পর্কে আলোচনা করুন। 'দলগত আলোচনা'র দুটি সুবিধা উল্লেখ করুন। 
  3. Flander -এর পারস্পরিক ক্রিয়া বিশ্লেষণের ভাগগুলি বর্ণনা করুন।





0 Comments: