
Suggestion
BSAEU, B.ED, Semester-II, Course-III (Learning and Teaching) Suggestion 2023.
Course: III, 1st half
Learning
For 2 marks:
- যৌথ শিখন ও সহযোগিতামূলক শিখনের যে কোন দুটি পার্থক্য উল্লেখ করুন।
- ব্রেনস্টর্মিং কি?
- ধ্রুপদী অনুবর্তনের দুটি শর্ত উল্লেখ করুন।
- ব্যক্তিগত প্রেষণা কী?
- শিক্ষক কীভাবে সঙ্গীশিখনকে শিখন কৌশল হিসেবে ব্যবহার করতে পারেন?
- অতিশিখন কী?
- Cognitive learning /প্রজ্ঞামূলক শিখনের দুটি বৈশিষ্ট্য লিখুন।
- সহযোগিতামূলক শিখনের দুটি গুরুত্ব লিখুন।
- সমৃদ্ধকরণ কর্মসূচীর দুটি নীতি উল্লেখ করুন।
For 5 marks:
- সংশোধনমূলক শিখনের বিভিন্ন কৌশলগুলি লিখুন।
- বিদ্যালয়ে সহপাঠক্রমিক কার্যাবলীর উদ্দেশ্যগুলি কী কী?
- 'প্রজ্ঞামূলক নির্মিতিবাদ' সম্বন্ধে একটি টীকা লিখুন।
- মানসিক স্বাস্থ্যের নির্ধারকগুলি সংক্ষেপে আলোচনা করুন।
- অপারেন্ট কন্ডিশনিং -এর নীতিগুলি সংক্ষেপে আলোচনা করুন।
- প্রেষণা সঞ্চালনে শিক্ষকের ভূমিকা সংক্ষেপে আলোচনা করুন।
- ব্রুনারের আবিষ্কারমূলক শিখনের তত্ত্বটি সংক্ষেপে আলোচনা করুন।
- মানসিক স্বাস্থ্যের নির্ধারকগুলি উল্লেখ করুন।
For 10 marks:
- গেস্টাল্টের শিখন তত্ত্ব ব্যাখ্যা করুন। শ্রেণীকক্ষের শিখনে গেস্টাল্ট তত্ত্বের প্রয়োগ সম্পর্কে লিখুন।
- বিদ্যালয়ে পিছিয়ে পড়া বা ধীরগতিসম্পন্ন শিক্ষার্থীদের প্রতিষেধক শিখন ও সমৃদ্ধকরণ কর্মসূচির কি কি কৌশল গ্রহণ করা যায় তা সংক্ষেপে বিবৃত করুন।
- নির্দেশনা বলতে কী বোঝেন? শিক্ষায় নির্দেশনার প্রয়োজনীয়তা সংক্ষেপে আলোচনা করুন।
- শিখনে পিঁয়াজের প্রজ্ঞামূলক নির্মিতবাদের তত্ত্বটি আলোচনা করুন। এই তত্ত্বটির শিক্ষামূলক তাৎপর্য উল্লেখ করুন।
Course: III, 2nd half
Teaching
For 2 marks:
- CAI কী?
- যে কোন শিক্ষণ মডেলের বাক্যতত্ত্ব (Syntax) কি?
- অনুসন্ধান প্রশিক্ষণ মডেল (ITM) এর দুটি সুবিধা লিখুন।
- একজন শিক্ষকের প্রশিক্ষণের প্রয়োজন হয় কেন?
- সমগ্র থেকে অংশের দিকে- ব্যাখ্যা করুন।
- উৎসাহদানের দক্ষতার উপাদানগুলি লিখুন।
- কার্যকরী শিক্ষনের দুটি শর্ত উল্লেখ করুন।
- শিক্ষণের মিথস্ক্রিয়ার ধাপ বলতে কী বোঝায়?
For 5 marks:
- শ্রেণীকক্ষে পাঠদানের সূচনা দক্ষতাটি কীভাবে প্রয়োগ করা যায়? উদাহরণ সহ আলোচনা করুন।
- ধারণা লাভ মডেল (CAM) এর বাক্যতত্ত্ব সংক্ষেপে আলোচনা করুন।
- শিক্ষণের দুটি নীতির উল্লেখ করুন।
- প্রশ্নের উপাদানগুলি আলোচনা করুন।
- শিক্ষণের স্মরণ স্তর ও বোধগম্যতার স্তরে শিক্ষার্থীর ভূমিকা লিখুন।
- সংক্ষেপে অনুশিক্ষণ চক্র বর্ণনা করুন।
- শিক্ষণের পূর্ব/আন্তঃসক্রিয়তা স্তরের পর্যায়ের বর্ণনা করুন।
For 10 marks:
- 'অনুসন্ধান প্রশিক্ষণ মডেল' (ITM) বিষয়ে টীকা লিখুন।
- কার্যকরী শিক্ষণে শিক্ষকের ভূমিকা সম্পর্কে আলোচনা করুন। 'দলগত আলোচনা'র দুটি সুবিধা উল্লেখ করুন।
- Flander -এর পারস্পরিক ক্রিয়া বিশ্লেষণের ভাগগুলি বর্ণনা করুন।
0 Comments: