শিক্ষা মনোবিদ্যা কী? এর উদ্দেশ্য (What is Educational Psychology? It's Objectives)
INFO Breaking
Live
wb_sunny

Breaking News

শিক্ষা মনোবিদ্যা কী? এর উদ্দেশ্য (What is Educational Psychology? It's Objectives)

শিক্ষা মনোবিদ্যা কী? এর উদ্দেশ্য (What is Educational Psychology? It's Objectives)

 


    শিক্ষা চলাকালীন ব্যক্তির আচরণ অনুশীলন করা এবং শিক্ষা প্রক্রিয়াকে বিশেষভাবে সহায়তা করার উদ্দেশ্যে মনোবিজ্ঞানীরা 'শিক্ষা মনোবিদ্যা' নামে মনোবিদ্যার একটি পৃথক শাখার সৃষ্টি করেছেন। শিক্ষা মনোবিদ্যা প্রয়োগমূলক মনোবিদ্যারই একটি বিশেষ ক্ষেত্র, যার মধ্যে মানুষের শিক্ষাকালীন আচরণ সম্পর্কে আলোচনা করা হয় এবং মনোবৈজ্ঞানিক সিদ্ধান্তগুলিকে শিক্ষাক্ষেত্রে প্রয়োগ করা হয়। আধুনিক তাৎপর্য অনুযায়ী শিক্ষা হল মানুষের জীবনব্যাপী প্রচাল্যমান একটি প্রক্রিয়া। জন্ম থেকে মৃত্যু পর্যন্ত মানুষ অভিজ্ঞতা সঞ্চয়ের মাধ্যমে শিক্ষা লাভ করতে থাকে। 

    আপাতভাবে শিক্ষা মনোবিদ্যাকে শিখন এবং শিক্ষণ প্রক্রিয়ার সঙ্গে যুক্ত বিভিন্ন সমস্যার সমাধানে নিয়োজিত করতে দেখা যায়। তাই অনেক মনোবিদ একে 'শিখন ও শিক্ষণ সম্পর্কিত মনোবিদ্যা'ও বলে থাকেন। শিক্ষা মনোবিদ্যার বিষয়বস্তু তার বর্তমান অবস্থায় শুধুমাত্র শিখন এবং শিক্ষণ এর মধ্যেই সীমাবদ্ধ আছে কিনা তা প্রশ্নাতীত নয়; কিন্তু একথা নিশ্চিতভাবে বলা যায় যে, শিক্ষা মনোবিদ্যা শিক্ষার সঙ্গে অঙ্গাঙ্গীভাবে জড়িত। তাই শিক্ষা মনোবিদ্যার মধ্যে শিক্ষার মনোবৈজ্ঞানিক ভিত্তির অনেক উপাদান খুঁজে পাওয়া যায়। 


    আধুনিক কালে শিক্ষা মনোবিদগণ শিক্ষা প্রক্রিয়াকে সুন্দরভাবে পরিচালনা করার ব্যাপারে শিক্ষাবিদগণকে সহায়তা করার জন্য বিভিন্ন ক্ষেত্রে গবেষণামূলক কাজ করে চলেছেন। তাঁদের কাজের মধ্যে প্রকৃতিগত পার্থক্য দেখা গেলেও উদ্দেশ্যগত দিক থেকে সাদৃশ্য বর্তমান। শিক্ষা মনোবিদ্যার এই সাধারণ উদ্দেশ্যগুলি চিহ্নিত করতে পারলে যেমন তার প্রকৃত স্বরূপ সম্পর্কিত তথ্য জানা যাবে, তেমনি আধুনিক শিক্ষার মনোবৈজ্ঞানিক ভিত্তি সম্পর্কেও ধারণা পাওয়া যাবে। প্রখ্যাত মনোবিদ স্কিনার (Skinner) শিক্ষা মনোবিদ্যার যে বিশেষ উদ্দেশ্যগুলির উপর গুরুত্ব আরোপ করেছেন সেগুলি নিম্নে আলোচিত হল-


প্রথমতঃ, শিক্ষার্থীদের আচরণ ও মনঃপ্রকৃতি সম্বন্ধে বিজ্ঞানসম্মত জ্ঞান সংগ্রহ করা।

দ্বিতীয়তঃ, মানুষের জীবন বিকাশের সামগ্রিক ও বিজ্ঞানসম্মত তথ্যাদি সংগ্রহ করে শিক্ষাবিদদের সামনে তুলে ধরা।


তৃতীয়তঃ, শিক্ষার্থীদের সামাজিক বিকাশ সংক্রান্ত বিভিন্ন তথ্য সংগ্রহ করে শিক্ষাবিদগণের শিক্ষা পরিচালনায় সহায়তা করা।


চতুর্থতঃ, শিক্ষাক্ষেত্রে উদ্ভূত বিভিন্ন সমস্যার সমাধানের পথ অনুসন্ধান করা।


পঞ্চমতঃ, শিক্ষকগণ যাতে নির্ভুলভাবে শিক্ষার্থীর পাঠের অগ্রগতির পরিমাপ এবং পরিকল্পনা গ্রহণ করতে পারে সেবিষয়ে সহায়তা করা।


ষষ্ঠতঃ, শিক্ষা পরিচালনার ব্যাপারে সমস্যা সংক্রান্ত তথ্যাবলী সংগ্রহের মাধ্যমে পরিচালকদের সহায়তা করা। 



0 Comments: