Visit to SCERT, DIET, Schools to find out the role of different personnel in curriculum development process.
INFO Breaking
Live
wb_sunny

Breaking News

Visit to SCERT, DIET, Schools to find out the role of different personnel in curriculum development process.

Visit to SCERT, DIET, Schools to find out the role of different personnel in curriculum development process.

 



Introduction: আধুনিক লক্ষ্যের সঙ্গে সঙ্গতি রেখে পাঠক্রম সম্পর্কিত ধারণায় পরিবর্তন এসেছে। আধুনিক ধারণা অনুযায়ী পাঠক্রম হল সেই সমস্ত বৈচিত্র্যপূর্ণ অভিজ্ঞতার সমষ্টি যা শিক্ষকের তত্ত্বাবধান ও সহায়তায় শ্রেণীকক্ষে, কর্মশালায় ও খেলার মাঠে যোগাযোগের মাধ্যমে শিক্ষার্থীদের সমন্বয় সাধনে সাহায্য করে। এই অভিজ্ঞতা শিক্ষার্থীকে সুসংহত ব্যক্তিত্বের (Integrated personality development) অধিকারী হতে সাহায্য করে। শ্রেণিকক্ষের আভ্যন্তরীণ পঠন পাঠন এবং শ্রেণিকক্ষের বাইরে বিভিন্ন সহপাঠক্রমিক কার্যাবলীও পাঠক্রমের অন্তর্ভুক্ত। পাঠক্রমে তাত্ত্বিক ও ব্যবহারিক উভয় দিকই থাকবে এবং পাঠক্রম অবশ্যই শিক্ষার লক্ষ্যের সঙ্গে সম্পর্কযুক্ত ও গতিশীল হবে। 


Conceptual Literature: শিক্ষার একটি অপরিহার্য উপাদান পাঠক্রম। পাঠক্রম হল শিক্ষার প্রান। ইংরেজি 'Curriculum' শব্দটি লাতিন শব্দ 'Currere' শব্দ থেকে এসেছে যার অর্থ দৌড়ের পথ। শিক্ষাকে এখানে দৌড় প্রতিযোগিতার সঙ্গে তুলনা করা হয়েছে। দৌড় প্রতিযোগিতার ন্যায় শিক্ষারও একটি লক্ষ্য আছে। শিক্ষার্থীকে সেই লক্ষ্যে পৌঁছে দেওয়ার পথই হল পাঠক্রম।

    শিক্ষা ও পাঠক্রম অঙ্গাঙ্গীভাবে জড়িত। প্রকৃতপক্ষে পাঠক্রমকে শিক্ষার সমার্থক বিবেচনা করলেও অত্যুক্তি হয় না। পাঠক্রমের মধ্য দিয়ে শিক্ষা পরিকল্পনার বাস্তবায়ন ঘটানো যায়। পাঠক্রমের কয়েকটি বৈশিষ্ট্য-


(ক) পাঠক্রম হল একটি গতিশীল প্রক্রিয়া।

(খ) পাঠক্রম একটি পরিকল্পনা।

(গ) পাঠক্রম সুবোধ্য ও বাস্তবোচিত। 

(ঘ) পাঠক্রম শিক্ষার লক্ষ্য ও উদ্দেশ্যভিত্তিক। 

(ঙ) পাঠক্রম বহুমুখী কার্যাবলীর সমষ্টি।


পাঠক্রম নির্মাণের সাথে যুক্ত ব্যক্তিগণ :


i) Internal person- শিক্ষক, ছাত্র, বিদ্যালয়ের পরিচালন সমিতি। 


ii) External person- পিতা, মাতা, বিভিন্ন সংস্থা (NCERT, SCERT, DIET)-র কর্মকর্তাগণ।


Curriculum development model:




Objectives:- এই প্রায়োগিক কার্যটি সম্পন্ন করার উদ্দেশ্যগুলি নিম্নরূপ-


(১) পাঠক্রম সম্পর্কে ধারণা লাভ করতে পারব।

(২) শিক্ষাব্যবস্থায় পাঠক্রমের গুরুত্ব ও প্রয়োজনীয়তা উপলব্ধি করতে পারব। 

(৩) পাঠক্রম রূপায়ণের ক্ষেত্রে কোন্ কোন্ সংস্থা যুক্ত থাকে সে সম্পর্কে বিস্তারিত জানতে পারব।

(৪) পাঠক্রমে বিভিন্ন সংস্থার পরিবর্তন ও পরিবর্ধন কখন জরুরী সে সম্পর্কে জানতে পারব। 

(৫) পাঠক্রম পরিবর্তন ও বিকাশের সাথে যুক্ত ব্যক্তিদের ভূমিকা সম্পর্কে জানতে পারব।

(৬) পাঠক্রম থেকে রচিত জ্ঞানের দ্বারা শিক্ষার্থীরা তাদের বাস্তব জীবনে কতটা সফলতা অর্জন করে থাকে তাও জানা সম্ভব হবে। 


Guidelines for the activity:- 


i) নমুনা- বিভিন্ন সংস্থা বা সংগঠনের ব্যক্তিগণ যারা পাঠক্রম বিকাশের সাথে যুক্ত তাদেরই আমরা নমুনা হিসেবে নির্বাচন করেছি।

    আমরা এই প্রকল্পটি বাস্তবায়ন করার উদ্দেশ্যে ______ জেলার DIET এর অধ্যক্ষ ______ মহাশয়ের সাক্ষাৎকার নিয়েছি।


ii) পদ্ধতি- এই প্রকল্পটি রূপায়ণের ক্ষেত্রে আমরা সাক্ষাৎকার ও সমীক্ষা পদ্ধতিদুটি অবলম্বন করেছি। 


iii) তথ্যের উৎস ও তথ্য সংগ্রহ- প্রকল্পটির রূপায়ণের জন্য আমরা স্বনির্মিত প্রশ্নপত্রের মাধ্যমে অধিকর্তার সাক্ষাৎকার নিয়ে বিভিন্ন তথ্য সংগ্রহ করেছি। এরপর অধিকর্তার কাছ থেকে প্রাপ্ত তথ্যাদি আমরা খাতায় লিপিবদ্ধ করেছি। 


Execution:- এই প্রায়োগিক কার্যটি সম্পন্ন করার উদ্দেশ্যে আমরা পূর্ব নির্ধারিত সূচী অনুযায়ী মহাবিদ্যালয়ের নিকটবর্তী DIET সংস্থায় গিয়ে সেখানকার কর্মকর্তাদের অনুমতি নিয়ে স্বনির্মিত (নিম্নে প্রদত্ত) একটি নমুনাপত্র প্রদান করলাম। 




Reporting:- সাক্ষাৎকার থেকে প্রাপ্ত তথ্যগুলি নিম্নে আলোচনা করা হল-


ক) পাঠক্রম পরিবর্তন করতে বিভিন্ন সামাজিক পরিবর্তন ও চাহিদার উপর নির্ভর করতে হয়।


খ) শিক্ষক এবং বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের Academic বিভাগে কর্মরত সদস্যবৃন্দ পাঠক্রম পরিচালনার ক্ষেত্রে যে সমস্ত সমস্যার সম্মুখীন হন সেগুলিই সমস্যা হিসেবে নির্বাচন করা হয়। 


গ) পাঠক্রম বিকাশের সাথে যুক্ত বিভিন্ন সংস্থাগুলি হল- DIET-SCERT-NCERT


ঘ) বিশেষতঃ প্রাথমিক স্তর থেকেই পাঠক্রম বিকাশে শিক্ষকের ভূমিকা বিশেষ গুরুত্বপূর্ণ।


ঙ) পাঠক্রম বিকাশের ক্ষেত্রে শিশুর চাহিদার ওপর বিশেষ গুরুত্ব দেওয়া হয় কেননা শিক্ষার্থীর জ্ঞানের বিকাশই পাঠক্রমের লক্ষ্য। 


চ) পাঠক্রম বিকাশের ক্ষেত্রে DIET, SCERT, NCERT বিভিন্ন মিটিং এর মাধ্যমে সমস্যাগুলি সমাধানের চেষ্টা করেন এবং একটি পাঠক্রম কমপক্ষে পাঁচ বছরের জন্য নির্বাচন করা হয়। 


ছ) পাঠক্রম বিকাশের ক্ষেত্রে DIET এর গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। কারণ DIET বিভিন্ন সমস্যা সনাক্তকরণ করে SCERT তে সুপারিশপত্রের মাধ্যমে পৌঁছে দেয়। 


জ) পাঠক্রমে যেসমস্ত সমস্যাগুলির সনাক্তকরণ করা হয় সেগুলি NCERT বিভিন্ন গবেষণার দ্বারা সমাধান করে নতুনভাবে প্রণয়ন করে থাকে।


Conclusion:- পাঠক্রম যেহেতু পরিবর্তনশীল তাই পাঠক্রমের গতিশীলতা থাকাটা অত্যন্ত জরুরী। গতিশীলতা বজায় রাখার জন্য পাঠ্যক্রমের বিকাশ ঘটানো প্রয়োজন। পাঠক্রমের বিকাশ সংক্রান্ত বিবিধ তথ্য সংগ্রহের মাধ্যমে আমি নানারূপ ধারণা লাভে সক্ষম হয়েছি। পাঠক্রম পরিচালন সমিতির বিভিন্ন ব্যক্তিবর্গের দেওয়া সাক্ষাৎকারের মাধ্যমে পাঠক্রম রচনার সমস্ত কৌশল সম্পর্কে জানতে পেরেছি এবং পাঠক্রম পরিচালনার ক্ষেত্রে উদ্ভূত সমস্যাগুলির সমাধান সম্পর্কে জ্ঞাত হয়েছি।

0 Comments: