
শিক্ষাবিজ্ঞানের বিভিন্ন পদ্ধতি ও নীতি এবং তার আবিস্কর্তা/প্রবর্তকগণ, পার্ট-১
১) টাইপ-I শিখন- প্যাভলভ
২) টাইপ-II শিখন- স্কিনার
৩) শিশু কেন্দ্রিক শিক্ষার জনক- রুশো
৪) কর্মের মাধ্যমে শিক্ষা- জন ডিউই
৫) সমস্যা সমাধান পদ্ধতি- জন ডিউই
৬) চাহিদার ক্রমোচ্চপর্যায় তত্ত্ব- ম্যাসলো
৭) প্রকল্প পদ্ধতি- কিলপ্যাট্রিক
৮) কিন্ডারগার্টেন পদ্ধতি- ফ্রয়েবেল
৯) বুদ্ধির প্রাথমিক মানসিক ক্ষমতার তত্ত্ব- থার্স্টোন
১০) বুদ্ধির 3D তত্ত্ব- গিলফোর্ড
১১) বুদ্ধির বহু উপাদান তত্ত্ব- এইচ. গার্ডনার
১২) মনঃ সামাজিক বিকাশের তত্ত্ব- এরিকসন
১৩) আত্ম প্রতিষ্ঠার চাহিদা- ম্যাসলো
১৪) পাঠ পরিকল্পনার পাঁচটি সোপান- হার্বার্ট
১৫) উদ্ভাবনী শিখন (Discovery learning)- ব্রুনার
১৬) অর্থপূর্ণ শিখন (Meaningful learning)- আসুবেল
১৭) বুদ্ধির গঠন তত্ত্ব- গিলফোর্ড
১৮) বুনিয়াদি শিক্ষা- গান্ধীজী
১৯) শিশুকেন্দ্রিক শিক্ষার জনক- রুশো
২০) নৈতিক বিকাশের তত্ত্ব- কোহলবার্গ
২১) ব্যক্তি বৈষম্য নীতি- ওয়াটসন
২২) বয়ঃসন্ধিকালের বিজ্ঞানচর্চা- স্ট্যানলি হাল
২৩) বুদ্ধির দলগত উপাদান তত্ত্ব- থর্নডাইক
২৪) বুদ্ধির একক উপাদান তত্ত্ব- স্টার্ন
২৫) বুদ্ধির দ্বি উপাদান তত্ত্ব- স্পিয়ারম্যান
২৬) বুদ্ধির বহু উপাদান তত্ত্ব- থার্স্টোন
২৭) বুদ্ধির বাছাই তত্ত্ব- থমসন
২৮) সামাজিক চুক্তি নীতি- হেগেল
২৯) কাসাদাই বাম বিনি- মন্তেসরি
৩০) শিখনের সক্রিয় অনুবর্তন তত্ত্ব- স্কিনার
৩১) শিখনের প্রাচীন অনুবর্তন তত্ত্ব- প্যাভলভ
৩২) শিখনের সমগ্রতাবাদী (Gestult) তত্ত্ব- কোহলার, কফকা, ওয়ার্দিমার
৩৩) শিশু নিকেতন স্থাপন- মন্তেসরি
৩৪) শিশুর জ্ঞানমূলক বিকাশ তত্ত্ব- পিয়াজেঁ
৩৫) মানসিক বয়স ধারণাটি উদ্ভাবন করেন- বিঁনে সাইমন
৩৬) আচরনবাদের প্রতিষ্ঠাতা- ওয়াটসন
৩৭) শিখনের চিহ্নিতকরণ তত্ত্ব- টলম্যান
৩৮) সর্বপ্রথম প্রাক্-প্রাথমিক শিক্ষা- প্লেটো
৩৯) শিখনের প্রচেষ্টা ও ভুল /সংযোজনবাদ তত্ত্ব- থর্নডাইক
৪০) প্রথম বুদ্ধির অভিক্ষা- বিঁনে সাইমন
0 Comments: