Visit Schools and study the Sexual abuse and Sexual harassment cases.(বিদ্যালয় পরিদর্শন এবং যৌন নির্যাতন ও যৌন হয়রানির অধ্যয়ন)
INFO Breaking
Live
wb_sunny

Breaking News

Visit Schools and study the Sexual abuse and Sexual harassment cases.(বিদ্যালয় পরিদর্শন এবং যৌন নির্যাতন ও যৌন হয়রানির অধ্যয়ন)

Visit Schools and study the Sexual abuse and Sexual harassment cases.(বিদ্যালয় পরিদর্শন এবং যৌন নির্যাতন ও যৌন হয়রানির অধ্যয়ন)

 Visit Schools and study the Sexual abuse and Sexual harassment cases.

(বিদ্যালয় পরিদর্শন এবং যৌন নির্যাতন ও যৌন হয়রানির অধ্যয়ন) 

Conceptual literature :-

Sexual abuse- মূলত নারীর অসম্মতিতে বা তার বিরক্তিতে সম্মানহরণ ও সন্ত্রাসবিরোধী আচরণ, ধর্ষণের চেষ্টা, ধর্ষণ এবং অন্যান্য বিভিন্ন ধরনের অবৈধ যৌনকার্য সম্পর্কিত বিষয়টিকে যৌন অপব্যবহার বা Sexual aduse বলা হয়। 

Sexual harrasment- সাধারণত যৌন নির্যাতন যৌন হয়রানি বলতে ইচ্ছার বিরুদ্ধে সহবাসে বাধ্য করে তোলা অশ্লীল কোন চলচ্চিত্র বা চিত্র দেখাতে বাধ্য করা মর্যাদাহানিকর যৌন সম্পর্কিত কোনো কাজে বাধ্য করা শিশুদের উপর যৌন নিগ্রহ করা ইত্যাদি কে বোঝায় যৌন নির্যাতন পুরুষ কর্তৃক নারীর উপর সংঘটিত হয় তেমনি পুরুষ কর্তৃক পুরুষের ওপর অথবা নারী-পুরুষের উপরেও হতে পারে।



    সাধারণত কৈশোরকালে নারী-পুরুষ সকলের যৌনতার বিকাশ ঘটে কিন্তু জীবজগতের সেই বৈশিষ্ট্যগুলি অতি স্বাভাবিক বলেই পরিচিত একমাত্র মানুষের দ্বারাই তার চূড়ান্ত অপব্যবহার ঘটে যা আনন্দের এবং সৃষ্টিসুখের উৎস আজ মানুষই তাকে বিভীষিকায় পরিণত করেছে নানা সামাজিক নিয়মকানুন বেঁধে যে যৌনতাকে মানব প্রাতিষ্ঠানিক রূপ দিয়েছে আজ প্রতিটি পদে সেখানে নৃশংসতার পরিচয় বা সেইরূপ পরিবেশ লক্ষ্য করা যায় বিদ্যালয়ের ছাত্র-ছাত্রীরা এর বাইরে নেই তারা কখনও হয়ে ওঠে নির্যাতনকারী আবার তারাই কখনো নির্যাতনের শিকার হয় যার পিছনে রয়েছে যৌনতা সম্পর্কিত সুস্থ ও স্বাভাবিক দৃষ্টিভঙ্গি না গড়ে ওঠার চরম বিশৃঙ্খলা প্রচলিত শিক্ষা ব্যবস্থায় তাই আজ এর প্রতিকার ও তার পথ খোঁজার প্রয়োজন এসেছে। 

Objectives :-

    উক্ত প্রায়োগিক কার্য (Practicum) টি সম্পাদনে নিম্নলিখিত উদ্দেশ্য গুলি পূরিত হবে-

  • শিক্ষক-শিক্ষার্থী উভয়ের যৌনতা সম্পর্কে সচেতনতা বৃদ্ধি।
  • মানবিক মূল্যবোধ গড়ে তোলা। 
  • সামাজিক নৈতিকতা বজায় রাখা।
  • যৌনতা সম্পর্কিত অপব্যবহার নিয়ন্ত্রণ করা।
  • মহিলা শিক্ষাকর্মী ও ছাত্রীদের যৌন নিরাপত্তা বিষয়ে ব্যবস্থা গ্রহণ করা।
  • বিকৃত যৌনতা সম্পর্কে ধারণা লাভ করানো। 
Guidelines for the activity :-

    NCTE নির্দেশিত WBUTTEPA নির্ধারিত চতুর্থ সেমিস্টারের অন্তর্গত Course-VI এর উক্ত প্রায়োগিক কার্য (Practicum) টি সম্পাদনের লক্ষ্যে প্রথমে শিক্ষক মহাশয় শিক্ষার্থীগণকে প্রয়োজনীয় নির্দেশ দান করেছেন। অতঃপর দুর্গাপুর আনন্দময় বি.এড. মহাবিদ্যালয়ের নিকটবর্তী জাহাঙ্গীরপুর সূর্যসেন উচ্চবিদ্যালয়ে উপস্থিত হয়ে প্রধান শিক্ষক, সহশিক্ষক-শিক্ষিকা ও শিক্ষার্থীদের কাছ থেকে যৌন হেনস্থা ও নির্যাতন সম্পর্কিত বিভিন্ন তথ্য আলাদা আলাদাভাবে সংগ্রহ করে সমগ্র কার্যটি একটি প্রতিবেদন আকারে এখানে উপস্থাপন করা হয়েছে। (এক্ষেত্রে সমস্ত প্রশ্নাবলী শিক্ষক-শিক্ষিকা ও শিক্ষার্থীদের প্রত্যেকের কাছ থেকে গোপনভাবে সংগৃহীত হয়েছে।)

Execution :-

প্রতিবেদন

বিদ্যালয়ের নাম :-

বিদ্যালয়ের ঠিকানা :-

বিদ্যালয়ের অবস্থান :-

বিদ্যালয়ের লিঙ্গ পরিচয় ও ধরন :-

 ছাত্র-ছাত্রীর সংখ্যা :-           ছাত্র-           ছাত্রী-

শিক্ষক-শিক্ষিকার সংখ্যা :-        শিক্ষক-     শিক্ষিকা-


বিবৃতিসমূহ


প্রধান শিক্ষকের নিকট থেকে সংগৃহীত তথ্যাবলী-

1. যৌন অপরাধ থেকে শিশুদের রক্ষা আইন-2012 সম্পর্কে আপনি কি অবগত?    (হ্যাঁ/না)

2. কর্মস্থলে নারীদের যৌন হয়রানির আইন-2013 বিষয়টি কি আপনার অবগত?    (হ্যাঁ/না)

3. বিদ্যালয়ে কোন যৌন সংক্রান্ত অভিযোগ কি করা হয়?    (হ্যাঁ/না)

4. বিদ্যালয়ে অভিযোগ জানানো এবং অনুসন্ধানের জন্য কোন বিশেষ আইন গঠন করা যায় কি?    (হ্যাঁ/না)

5. বিদ্যালয়ে যৌন নির্যাতন সম্পর্কিত ঘটনায় অভিযুক্ত ব্যক্তির বিরুদ্ধে কখনো কোনো ব্যবস্থা গ্রহণ করা হয় কি?(হ্যাঁ/না)

সহ শিক্ষক-শিক্ষিকার নিকট হইতে সংগৃহীত তথ্য-

 1. বিদ্যালয়ে এযাবৎ কখনো কোনো যৌন অপব্যবহার ও নির্যাতনের ঘটনা ঘটেছে কি?    (হ্যাঁ/না)

2. ছাত্রীরা বা মহিলা শিক্ষাকর্মীরা যৌন নির্যাতন সংক্রান্ত ঘটনার অভিযোগ জানানোর জন্য সহযোগিতা পান কি?    (হ্যাঁ/না)

3. বিদ্যালয়ের ছাত্রী ও মহিলা শিক্ষাকর্মীদের জন্য গৃহীত নিরাপত্তাব্যবস্থা কি সন্তোষজনক?    (হ্যাঁ/না)

4. বিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের জন্য আলাদা আলাদা কমনরুম ও পর্যাপ্ত পরিমাণ শৌচালয় আছে কি?    (হ্যাঁ/না)

শিক্ষার্থীদের নিকট সংগৃহীত তথ্যাবলী-

1. ছাত্রীদের নির্যাতনের কোন ঘটনা এখনও পর্যন্ত ঘটেছে কি?    (হ্যাঁ/না)

2. ছাত্রীরা প্রধানশিক্ষক বা অন্যান্য শিক্ষকদের নিকট যৌন নির্যাতন সম্পর্কে জানতে পারে কি?    (হ্যাঁ/না)

3. বিদ্যালয়ে সহপাঠীদের আচরণ কখনো যৌন নির্যাতন মূলক মনে হয়েছে কি?    (হ্যাঁ/না)

4. অভিযোগ জানানোর পর প্রতিবিধানের জন্য ব্যবস্থা নেওয়া হয়?    (হ্যাঁ/না)

 Reporting :-

    উক্ত বিদ্যালয় পরিদর্শনের মাধ্যমে ও প্রধান শিক্ষক, সহ শিক্ষক-শিক্ষিকা এবং শিক্ষার্থীদের কাছ থেকে তথ্য সংগ্রহের মাধ্যমে নিম্নলিখিত বিষয়গুলি সম্পর্কে জ্ঞাত হওয়া গেল-
  1. যৌন অপরাধ থেকে শিশুদের রক্ষা আইন-2012 সম্পর্কে প্রধান শিক্ষক অবগত থাকলেও সহ শিক্ষক-শিক্ষিকাদের অধিকাংশ এখনো এবিষয়ে ওয়াকিবহাল নয়। 
  2. বিদ্যালয়ের শ্রেণিকক্ষে যৌন অপরাধ সম্পর্কে সচেতনতা মূলক আলোচনাসভা আয়োজনের উদ্যোগ নিলেও তা খুব একটা কার্যকর হয়নি। 
  3. যৌন হেনস্থা ও নির্যাতন সংক্রান্ত বিষয়ে অনুসন্ধানের জন্য বিশেষ কোনো কমিটি না থাকলেও এই সংক্রান্ত অভিযোগ থাকলে তা প্রধান শিক্ষক ও সংশ্লিষ্ট কর্তৃপক্ষ সে বিষয়ে সিদ্ধান্ত গ্রহণ করে। 
  4. ছাত্ররা যৌন নির্যাতন সংক্রান্ত কোন অভিযোগ জানানোর সুযোগ লাভ করলেও ছাত্রীরা সংকোচ বোধ করে। 
  5. বিদ্যালয়ে বালক-বালিকাদের জন্য আলাদা আলাদা কমন রুমের ব্যবস্থা থাকলেও তা পর্যাপ্ত নয়। 
Conclusion :-

    বি.এড. চতুর্থ সেমিস্টারের অন্তর্গত Course -VI এর এই প্রায়োগিক কার্য (Practicum) টি সম্পাদনের মাধ্যমে বর্তমান একবিংশ শতকের একটি অন্যতম প্রধান সমস্যা যৌন অপব্যবহার ও যৌন নির্যাতনের বিষয়টি সম্পর্কে সম্যক ধারণা লাভ করা গেল। প্রতিমুহূর্তে সংবাদপত্র, দূরদর্শনের পর্দায় কিংবা লোকমুখে ফুটে উঠছে এই সব হিংস্রতার প্রমাণ। সমাজের প্রায় প্রতিটি স্থানে এমনকি বিদ্যালয় স্তরেও এই ঘটনা থেকে রেহাই পেতে সমাজের সর্বস্তরে এ বিষয়ে সচেতনতা প্রয়োজন। এক্ষেত্রে বিদ্যালয়ে যাতে এই ধরনের ঘটনা না ঘটে তার জন্য কিছু প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা দরকার। যেমন-
  1. বিদ্যালয়ে নিয়মিত শিক্ষার্থী-অভিভাবকদের নিয়ে সচেতনতামূলক শিবির আয়োজন করতে হবে। 
  2. বহিরাগতরা যাতে বিদ্যালয় প্রবেশ করতে না পারে সে বিষয়ে বিদ্যালয় কর্তৃপক্ষকে উদ্যোগ নিতে হবে। 
  3. যৌন হেনস্থা সংক্রান্ত কোন অভিযোগ থাকলে সে বিষয়ে দ্রুত ব্যবস্থা গ্রহণ করা প্রয়োজন। 
  4. নারী ও শিশু সুরক্ষা বিষয়ক আইন সম্পর্কে সকলকে অবহিত করতে হবে। 



0 Comments: