Teaching with a Multimedia e-content developed by the student.
INFO Breaking
Live
wb_sunny

Breaking News

Teaching with a Multimedia e-content developed by the student.

Teaching with a Multimedia e-content developed by the student.

 


Introduction: সেমিনার, আলোচনা চক্র, মিটিং বা শ্রেণিকক্ষে পড়ানোর সময় প্রক্ষেপণ যন্ত্র (Projector) -এর সাহায্যে ছবি দিয়ে আলোচ্য বিষয়টি উপস্থাপন করার জন্য আমরা বিভিন্ন Slide ব্যবহার করি। যার জন্য আমাদের কম্পিউটার/ল্যাপটপ বা মোবাইল ফোনের সাহায্য নিতে হয়। Slide নির্মাণের ক্ষেত্রে মাইক্রোসফ্ট অফিসের অন্তর্গত Power Point নামক একটি সফ্টওয়্যার বা অ্যাপ্লিকেশন ব্যবহার করা হয়। Power Point কে উপস্থাপনা তৈরির অ্যাপ্লিকেশন বা Presentation Development বলা হয়।


Conceptual Literature: শিক্ষণ-শিখন প্রক্রিয়ার একটি প্রধান উপাদান হল শিক্ষণ। শিক্ষণ যত সুস্পষ্ট হবে শিখন ততটাই কার্যকরী হবে। বর্তমানে শিক্ষণ প্রক্রিয়াকে আরও বেশি বোধগম্য করে তুলতে অনেক নতুন নতুন পদ্ধতি অবলম্বন করা হচ্ছে। এইসব পদ্ধতিগুলির মধ্যে অন্যতম পদ্ধতি হল 'e-content' সহযোগে শিক্ষণ। 'e-content' হল সেইসব বস্তু যা Digital text ও ছবি আকারে ওয়েব পেজ ও পর্দায় প্রর্দশিত হয়। এইসব বিষয়বস্তু সহযোগে শিক্ষাদান করলে শিক্ষার্থী অনেক বেশি আগ্রহের সঙ্গে তা গ্রহণ করে এবং শিক্ষণ প্রক্রিয়াটি তার কার্যকারিতা লাভ করে। 'e-content' সহযোগে শিক্ষণ বর্তমানে শিক্ষণ-শিখন প্রক্রিয়াকে এক অন্য মাত্রায় নিয়ে গিয়েছে।


Objectives: 

i) Multimedia e-content সংক্রান্ত ধারণা তৈরি করা।

ii) শিক্ষার্থীর নিকট পাঠ্যবিষয়টি হৃদয়গ্রাহী ও মনোগ্রাহী করে তোলা।

iii) যে কোন পাঠকে চিত্তাকর্ষক করে তোলা।

iv) শিক্ষা ব্যবস্থার আধুনিকীকরণ।

v) Presentation তৈরির মাধ্যমে শিক্ষক-শিক্ষার্থী উভয়ের digital knowledge বৃদ্ধি পায়।

vi) কম্পিউটার ব্যবহারে দক্ষতা অর্জন করা।


Guidelines for the activity: এই প্রায়োগিক কার্যটি সম্পন্ন করার উদ্দেশ্যে শিক্ষক মহাশয় আমাদের প্রত্যেকটি শিক্ষার্থীকে e-content এর অর্থ এবং Multimedia-র ব্যবহার সম্পর্কে অবগত করলেন। তারপর নিজ নিজ বিষয়ান্তর্গত পাঠ্যপুস্তকের একটি পাঠ্যাংশ নির্বাচন করে সেটিকে কীভাবে কম্পিউটার/ল্যাপটপ এবং প্রোজেক্টরের মাধ্যমে শিক্ষার্থীদের কাছে আকর্ষণীয় ও সহজসাধ্য করে তোলা যায় সে সম্পর্কে সুস্পষ্ট অভিমত প্রকাশ করলেন। শিক্ষক মহাশয়ের কথামত আমরা এই কার্যে অগ্রসর হলাম।


Execution: সপ্তম শ্রেণীর সংস্কৃত গদ্য "রামায়ণী কথা" নামক গল্পটি শিক্ষার্থীদের সামনে নিম্নলিখিত উপায়ে উপস্থাপন করা হয়েছে।

















Conclusion: শিক্ষাদান একটি জটিল প্রক্রিয়া। কারণ, এখানে সঠিক ও সহজ সরলভাবে বিষয়বস্তু উপস্থাপনের সঙ্গে সঙ্গে শিক্ষার্থীর মনোযোগ আকর্ষণের পাশাপাশি সঠিক পরিবেশ দান করাও প্রয়োজন। শিক্ষণের বিভিন্ন পদ্ধতি আছে। শিক্ষার্থীদের আগ্রহ অনুযায়ী প্রতিটি পদ্ধতি প্রয়োজন অনুযায়ী ব্যবহার করা হয়। আবার অনেকসময় একসাথে একাধিক পদ্ধতিও ব্যবহার করা যেতে পারে। তবে সাধারণত বক্তৃতা পদ্ধতি বা আলোচনা পদ্ধতির থেকে Audio-visual পদ্ধতি ব্যবহার করলে শিক্ষার্থীরা অনেক বেশি আগ্রহ ও আনন্দের সঙ্গে বিষয়বস্তুটি গ্রহণ করে। তাছাড়া E-content সহযোগে শিক্ষাদান করলে শিক্ষার্থীরা বিষয়বস্তু শোনার সঙ্গে সঙ্গে বিষয়টি চাক্ষুষ প্রদর্শন করতে পারে ফলে বাস্তব জীবনে তার কার্যকারিতা অনুভব করতে পারে।


0 Comments: