শিক্ষাবিজ্ঞানের বিভিন্ন পদ্ধতি ও নীতি এবং তার আবিস্কর্তা/প্রবর্তকগণ, পার্ট-২
INFO Breaking
Live
wb_sunny

Breaking News

শিক্ষাবিজ্ঞানের বিভিন্ন পদ্ধতি ও নীতি এবং তার আবিস্কর্তা/প্রবর্তকগণ, পার্ট-২

শিক্ষাবিজ্ঞানের বিভিন্ন পদ্ধতি ও নীতি এবং তার আবিস্কর্তা/প্রবর্তকগণ, পার্ট-২

 


৪১) শিখনের সামাজিক নির্মিতিবাদ- ভাইগটস্কি 

৪২) সমস্যা সমাধানমূলক গবেষণা- থর্নডাইক 

৪৩) শিখনের সাযুজ্য (Contiguity) তত্ত্ব- গাথারি 

৪৪) শিখনের ক্ষেত্র তত্ত্ব- কার্ট লিউইন 

৪৫) শিক্ষণের আরোহী চিন্তন মডেল- হিলদা তাওয়া 

৪৬) শিক্ষণের স্মরণমূলক মডেল- জোরি লুকাস

৪৭) অগ্রণী সংগঠন মডেল- আসুবেল 

৪৮) শিক্ষণের সচেতনতা প্রশিক্ষণ মডেল- উইলিয়াম গর্ডন 

৪৯) শিক্ষণের সমাজনুরূপ (Social simulation) মডেল- সারিন বুকক ও গুৎসকা

৫০) শিক্ষণের ধারণা গঠন (Concept attainment) মডেল- জেরোমি ব্রুনার। 

৫১) শিক্ষণের অনুসন্ধানমূলক প্রশিক্ষণ মডেল- রিচার্ড শ্যুচম্যান 

৫২) শিক্ষণের বৌদ্ধিক বিকাশ মডেল- ব্রুনার 

৫৩) শিখনের সামঞ্জস্যপূর্ণ আচরণ তত্ত্ব- হাল

৫৪) শিক্ষণের সাইনেটিক্স মডেল- উইলিয়াম গর্ডন 

৫৫) শিক্ষণের অনির্দেশিত মডেল- কার্ল রজার্স 

৫৬) শিক্ষণের বৈজ্ঞানিক অনুসন্ধান মডেল- জোসেফ জেয়াব 

৫৭) শিক্ষণের নীতি- হার্বার্ট স্পেন্সর

৫৮) শিখনের সামাজিক জ্ঞানমূলক তত্ত্ব- বান্দুরা 

৫৯) শিক্ষণ মডেলের ভিত্তি/মৌলিক শিক্ষণ মডেল- রবার্ট গ্লেসর 

৬০) শিক্ষণের সামাজিক অনুসন্ধান মডেল- বায়রন মার্সিয়াল ও বেঞ্জামিন কক্স 

৬১) তথ্য প্রক্রিয়াকরণ তত্ত্ব- মিলার

৬২) প্রোগ্রাম শিখন মডেল- বি. এফ. স্কিনার 

৬৩) শিক্ষণের প্রত্যক্ষ প্রশিক্ষণ মডেল- গ্যাগনে 

৬৪) শিক্ষণের দলগত অনুসন্ধান মডেল- হার্বার্ট থিলেন ও জন ডিউই

৬৫) পাণ্ডিত্য শিখন (Mastery learning) মডেল- ব্লুম 

৬৬) শিক্ষণের চরিত্রাভিনয় মডেল- ফ্যানি স‌্যাফটেল ও জর্জ স‌্যাফটেল

৬৭) মনিটোরিয়াল সিস্টেম- ল্যাঙ্কাস্টার 

৬৮) শিক্ষার মাধ্যমে শিশুর সামাজিকীকরণ- জন ডিউই

৬৯) শিক্ষায় কিড বা উপহারের প্রবর্তন করেন- ফ্রয়েবেল 

৭০) প্লে-ওয়ে মেথড- ফ্রয়েবেল

৭১) শিখনের দ্বি-উপাদান তত্ত্ব- মোরওয়্যার 

৭২) কারণ নির্দেশক (Attribution) তত্ত্ব- ওয়াইনার

৭৩) পারদর্শিতার প্রেষণা- ম্যাকলেল্যান্ড 

৭৪) আত্মসক্রিয়তা নির্দেশনা (Self activity) পদ্ধতি- মহাত্মা গান্ধী 

৭৫) মনোবিজ্ঞানের উপর ভিত্তি করে প্রথম শিক্ষানীতির আবিষ্কার- জোহান হার্বার্ট 

৭৬) ডালটন প্ল্যান এর প্রবর্তক- হেলেন পার্কহার্স্ট 

৭৭) সমাজমিতি কৌশল- জে. এল. মোরেনো

৭৮) শিখনের ব্যক্তিত্বের তত্ত্ব- স্পিনোজা, শেলডন ও ক্রেশ্চমর 

৭৯) শিখনের সংলক্ষন তত্ব- আইজ্যাঙ্ক ও ক্যাটেল 

৮০) শিখনের প্রেষণার তত্ত্ব-ম্যাসলো, ম্যাকলেন্ড ও ওয়াইনার


শিক্ষাবিজ্ঞানের কিছু বিখ্যাত উক্তিসমূহ এবং বক্তাগণ সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন।

0 Comments: