শিক্ষাবিজ্ঞানের বিভিন্ন পদ্ধতি ও নীতি এবং তার আবিস্কর্তা/প্রবর্তকগণ, পার্ট-১
INFO Breaking
Live
wb_sunny

Breaking News

শিক্ষাবিজ্ঞানের বিভিন্ন পদ্ধতি ও নীতি এবং তার আবিস্কর্তা/প্রবর্তকগণ, পার্ট-১

শিক্ষাবিজ্ঞানের বিভিন্ন পদ্ধতি ও নীতি এবং তার আবিস্কর্তা/প্রবর্তকগণ, পার্ট-১

 


১) টাইপ-I শিখন- প্যাভলভ

২) টাইপ-II শিখন- স্কিনার

৩) শিশু কেন্দ্রিক শিক্ষার জনক- রুশো 

৪) কর্মের মাধ্যমে শিক্ষা- জন ডিউই

৫) সমস্যা সমাধান পদ্ধতি- জন ডিউই

৬) চাহিদার ক্রমোচ্চপর্যায় তত্ত্ব- ম্যাসলো 

৭) প্রকল্প পদ্ধতি- কিলপ্যাট্রিক 

৮) কিন্ডারগার্টেন পদ্ধতি- ফ্রয়েবেল 

৯) বুদ্ধির প্রাথমিক মানসিক ক্ষমতার তত্ত্ব- থার্স্টোন 

১০) বুদ্ধির 3D তত্ত্ব- গিলফোর্ড

১১) বুদ্ধির বহু উপাদান তত্ত্ব- এইচ. গার্ডনার 

১২) মনঃ সামাজিক বিকাশের তত্ত্ব- এরিকসন 

১৩) আত্ম প্রতিষ্ঠার চাহিদা- ম্যাসলো 

১৪) পাঠ পরিকল্পনার পাঁচটি সোপান- হার্বার্ট

১৫) উদ্ভাবনী শিখন (Discovery learning)- ব্রুনার

১৬) অর্থপূর্ণ শিখন (Meaningful learning)- আসুবেল 

১৭) বুদ্ধির গঠন তত্ত্ব- গিলফোর্ড 

১৮) বুনিয়াদি শিক্ষা- গান্ধীজী 

১৯) শিশুকেন্দ্রিক শিক্ষার জনক- রুশো 

২০) নৈতিক বিকাশের তত্ত্ব- কোহলবার্গ 

২১) ব্যক্তি বৈষম্য নীতি- ওয়াটসন 

২২) বয়ঃসন্ধিকালের বিজ্ঞানচর্চা- স্ট্যানলি হাল 

২৩) বুদ্ধির দলগত উপাদান তত্ত্ব- থর্নডাইক 

২৪) বুদ্ধির একক উপাদান তত্ত্ব- স্টার্ন 

২৫) বুদ্ধির দ্বি উপাদান তত্ত্ব- স্পিয়ারম্যান 

২৬) বুদ্ধির বহু উপাদান তত্ত্ব- থার্স্টোন 

২৭) বুদ্ধির বাছাই তত্ত্ব- থমসন 

২৮) সামাজিক চুক্তি নীতি- হেগেল 

২৯) কাসাদাই বাম বিনি- মন্তেসরি 

৩০) শিখনের সক্রিয় অনুবর্তন তত্ত্ব- স্কিনার 

৩১) শিখনের প্রাচীন অনুবর্তন তত্ত্ব- প্যাভলভ 

৩২) শিখনের সমগ্রতাবাদী (Gestult) তত্ত্ব- কোহলার, কফকা, ওয়ার্দিমার 

৩৩) শিশু নিকেতন স্থাপন- মন্তেসরি 

৩৪) শিশুর জ্ঞানমূলক বিকাশ তত্ত্ব- পিয়াজেঁ 

৩৫) মানসিক বয়স ধারণাটি উদ্ভাবন করেন- বিঁনে সাইমন 

৩৬) আচরনবাদের প্রতিষ্ঠাতা- ওয়াটসন 

৩৭) শিখনের চিহ্নিতকরণ তত্ত্ব- টলম্যান 

৩৮) সর্বপ্রথম প্রাক্-প্রাথমিক শিক্ষা- প্লেটো 

৩৯) শিখনের প্রচেষ্টা ও ভুল /সংযোজনবাদ তত্ত্ব- থর্নডাইক 

৪০) প্রথম বুদ্ধির অভিক্ষা- বিঁনে সাইমন


এর পরবর্তী অংশ পেতে এখানে ক্লিক করুন।

0 Comments: