
শিক্ষণ (Teaching) সংক্ষিপ্ত প্রশ্নোত্তর (Short question & answer)
উত্তর- কম্পিউটার সহায়ক নির্দেশনা (CAI) -র দুটি সুবিধা- ক) একই সময়ে বহু সংখ্যক শিক্ষার্থীর জন্য নির্দেশনা- এক্ষেত্রে একই সময়ে একসঙ্গে অনেক শিক্ষার্থীকে ব্যক্তিগত শিক্ষণ বা নির্দেশনা দেওয়া সম্ভব। কোন বিশেষ বিষয়ে বা বিশেষ কোন পাঠ এককে শিক্ষার্থী তার চাহিদা ও আগ্রহ অনুসারে শিখতে পারে। সেই অনুসারে কম্পিউটার থেকে শিক্ষার্থী তার পাঠ্যবিষয়বস্তু এবং প্রাসঙ্গিক সহায়তা লাভ করে। এই ধরনের ব্যক্তিগত শিখন গুণগত এবং পরিমাণগত উভয়দিক থেকে খুব কার্যকরী ভূমিকা গ্রহণ করে।
খ) পদ্ধতি এবং কৌশল ব্যবহারে বৈচিত্র্য- CAI এই ধারণায় বিশ্বাস রাখে যে, কোন একটি পদ্ধতি দ্বারা সমস্ত শিক্ষার্থীই সুবিধা পেতে পারে না। সমস্ত বিষয়, সমস্ত পাঠ একক কোনো একটি সাধারন পদ্ধতিতে শিক্ষার্থীর নিকট সহজবোধ্যভাবে শিখন সার্থকতা পায় না। ব্যক্তি বৈষম্য অনুসারে বিভিন্ন শিক্ষার্থী নিজের নিজের ক্ষমতা, চাহিদা ও আগ্রহ অনুযায়ী ভিন্ন ভিন্ন পদ্ধতিতে শিখে থাকে।
2. যে কোন শিক্ষণ মডেলের 'বাক্যতত্ত্ব' (Syntax) কি?
উত্তর- বাক্যতত্ত্ব বলতে শিক্ষণ মডেলের কার্যকারী দিকের বিবরণকে বোঝান হয়। অর্থাৎ শিক্ষণ পরিচালনার সময় শিক্ষক কী কী কাজ করবেন তার একটা ধারাবাহিক বিবরণ এখানে লিপিবদ্ধ করা হয়।
3. শিক্ষণ নীতির দুটি গুরুত্ব উল্লেখ করুন।
উত্তর- শিক্ষণ নীতির গুরুত্ব - ১) শিক্ষক/শিক্ষিকা তার শিক্ষণকার্য সম্পাদনের সময় শিক্ষনের নীতিগুলি অনুসরণ করলে শিক্ষার্থীর শিখন অনেক বেশী কার্যকরী হয়। ২) শিক্ষণে নীতির ব্যবহার শিক্ষার্থীর শিখনকে অনেক বেশি সরল ও সহজবোধ্য করে তোলে।
4. একজন শিক্ষকের প্রশিক্ষণের প্রয়োজন কেন?
উত্তর- শিক্ষকদের পেশাগত জ্ঞান বৃদ্ধি, সময়োপযোগী শিখনে সহায়তা, ব্যক্তিত্ব বিকাশ, উদ্ভাবনী শক্তির বৃদ্ধি, নেতৃত্ব দানের গুণাবলীর জাগরণ এছাড়া শিক্ষণের নিমিত্ত আধুনিক উপকরণ ব্যবহার সম্পর্কে দক্ষতা অর্জন ও ব্যবহারে উৎসাহ প্রদান করার জন্য প্রতিটি শিক্ষকের প্রশিক্ষণের প্রয়োজন।
5. CAM -এর দুটি অসুবিধা লিখুন।
উত্তর- CAM -এর দুটি অসুবিধা হল- ১) এই মডেল শিক্ষক ও শিক্ষার্থীদের নিকট থেকে অধিক প্রতিক্রিয়া প্রত্যাশা করে। ২) ব্যাক্তি বৈষম্যের কারণে প্রত্যেক শিক্ষার্থীর ধারণাগুলির বিকাশ সমপর্যায়ে হয় না।
6. শিক্ষণের নির্ণায়ক কার্যাবলী (Diagnostic function) বলতে কী বোঝায়?
উত্তর- শিক্ষণের নির্ণায়ক কার্যাবলী হল এমন এক ধরনের কাজ যেখানে শিক্ষণ-শিখন প্রক্রিয়াকে কার্যকর করে তুলতে শিক্ষার্থীদের অসুবিধাগুলিকে চিহ্নিত করা হয়। কারণ অনেক সময় দেখা যায় কোন নতুন বিষয় বুঝতে বা শিখতে শিক্ষার্থীদের অসুবিধা হয়।
7. কার্যকরী শিক্ষণের দুটি শর্ত উল্লেখ করুন।
উত্তর- কার্যকরী শিক্ষণের দুটি শর্ত হল- ১) পাঠের স্পষ্টতা- শিক্ষক/শিক্ষিকা কতটা স্পষ্ট ও সুন্দরভাবে শিক্ষার্থীদের সামনে পাঠ উপস্থাপন করছেন তা জেনে নেওয়া। ২) শিক্ষার্থীর সাফল্যের অনুপাত- শিক্ষণের পরে শিক্ষার্থীরা বিষয়বস্তু কতটা বুঝতে পেরেছে এবং বিষয়বস্তুগত কার্যাবলী কতটা ঠিকভাবে সম্পাদন করতে পারছে তা দেখে নেওয়া।
8. মধ্যবর্তী চলক বলতে কী বোঝায়?
উত্তর- গবেষণার ক্ষেত্রে আমরা দেখার চেষ্টা করি স্বাধীন চলক কিভাবে নির্ভরশীল চলককে প্রভাবিত করে। কিন্তু দেখা যায় কিছু চলক রয়েছে যেগুলি স্বাধীনভাবে নির্ভরশীল চলককে প্রভাবিত করতে পারে। যদি আমরা এই চলকগুলিকে নিয়ন্ত্রণ না করি তবে নির্ভরশীল চলকের পরিবর্তনের মূল কারণ স্বাধীন চলক নাকি অন্য কোন চলক তা বুঝতে আমাদের অসুবিধা হয়। এই ধরনের চলকগুলিকে মধ্যবর্তী চলক বলে। যেমন শ্রেণীকক্ষের আসবাবপত্র।
9. শিক্ষণের নির্মিতিবাদ বলতে কি বোঝেন?
উত্তর- পিয়াজেঁ, ভাইগটস্কি, ব্রুনার, ডিউই ও গেস্টাল্টবাদী গবেষণা থেকে উদ্ধৃত নির্মিতিবাদ' ধারণাটি বর্তমানে শিক্ষাক্ষেত্রে প্রায়শই ব্যবহৃত হচ্ছে। এটি একটি জ্ঞানমূলক মতবাদ। এই মতবাদ অনুযায়ী প্রতিটি ব্যক্তির নিজস্ব প্রজ্ঞা রয়েছে। পরিবেশ থেকে প্রাপ্ত তথ্য প্রক্রিয়াকরণের ফলে ব্যক্তির প্রজ্ঞা সৃষ্টি হয় এবং প্রতিটি ব্যক্তি তার নিজের মতো কাজ করে প্রজ্ঞা নির্মাণ করে। এইজন্যই প্রতিটি ব্যক্তির প্রজ্ঞা অন্য ব্যক্তির প্রজ্ঞার থেকে আলাদা। শিক্ষক ক্লাসরুমে সকল শিক্ষার্থীদেরকে একই ধরনের তথ্য দিলেও প্রত্যেক শিক্ষার্থী নিজের মতো করে জ্ঞান অর্জন করে।
10. ধারনা গঠন ও ধারণা লাভের মধ্যে পার্থক্য কি?
উত্তর- ধারণা গঠন বা Concept Formation হল একই বৈশিষ্ট্য সম্পন্ন বস্তুর মধ্যে প্রত্যেকটি উপাদান পৃথক করে নির্দেশিত করতে পারা। যেমন- কোন শিশু যদি পাখির বৈশিষ্ট্য (পালক আবৃত, দুটি ডানা ও লেজ বিশিষ্ট) দেখে চিনতে পারে তাহলে তার ধারণা লাভ হবে, আর যদি এই বৈশিষ্ট্যসম্পন্ন প্রত্যেকটি পাখিকে পৃথক করে চিনতে পারে তবে বলা হবে সেটি তার ধারণা গঠন হয়েছে।
11. প্রোগ্রাম নির্দেশনার দুটি সুবিধা লিখুন।
উত্তর- প্রোগ্রাম নির্দেশনার (Programme Instruction) দুটি সুবিধা- ১) এই বিশেষ প্রক্রিয়াটি শিক্ষার্থীদেরকে পরিকল্পনা অনুযায়ী ও দক্ষতার সঙ্গে স্ব-শিখনে সাহায্য করে। ২) এটি শিক্ষার্থীদের আত্ম নির্দেশনা ও আত্ম সংশোধনে সহায়তা করে।
12. শিক্ষণের মিথস্ক্রিয়ার ধাপ বলতে কী বোঝেন?
উত্তর- শিক্ষণের মিথস্ক্রিয়া বা সক্রিয়তার ধাপ (Interactive stage) হল প্রয়োগমূলক স্তর, যেখানে পূর্ব স্তরের পরিকল্পনার প্রতিফলন ঘটে। শিক্ষক শ্রেণীকক্ষে প্রবেশের মুহূর্ত থেকে বিষয়বস্তু উপস্থাপন করা পর্যন্ত এই কর্মসূচী চলতে থাকে।
13. অণু-শিক্ষণের দুটি সুবিধা উল্লেখ করুন।
উত্তর- অণু-শিক্ষণের দুটি সুবিধা হল- ১) অণু-শিক্ষণে একটি নির্দিষ্ট দক্ষতা নিয়ে যে শিক্ষণকার্য চলে তা পর্যবেক্ষণযোগ্য, প্রদর্শনযোগ্য এবং পরিমাপযোগ্য। শিক্ষার্থী-শিক্ষক নির্দিষ্ট দক্ষতাটিতে পারদর্শিতা লাভে সক্ষম হতে পারেন। ২) অণু-শিক্ষণ সাধারণ শ্রেণিকক্ষের শিক্ষণের জটিলতা হ্রাস করতে সাহায্য করে। শ্রেণিকক্ষে শিক্ষণের জটিলতা সম্পর্কে আগাম ধারণা লাভ করার পর অণু-শিক্ষণ রীতি অনুসরণ করে শিক্ষার্থী-শিক্ষক সাধারণ শ্রেণিকক্ষের শিক্ষণে স্বচ্ছন্দে অংশগ্রহণ করতে পারেন।
14. স্বাধীন চলক বলতে কী বোঝায়?
উত্তর- গবেষণার ক্ষেত্রে আমরা সেই সকল চলকগুলিকে স্বাধীন চলক বলি যেগুলির দ্বারা অন্য চলককে পরিবর্তন করা যায়। শিক্ষকদের ক্ষেত্রে শিক্ষক এবং এর আচরণ হল স্বাধীন চলক। যেমন- শিক্ষকের বিষয়গত পরিকল্পনা তৈরি, বিষয়বস্তুর বিন্যাস ইত্যাদি।
0 Comments: