google.com, pub-5145004260852618, DIRECT, f08c47fec0942fa0 প্রজ্ঞা ও পাঠক্রম, সংক্ষিপ্ত প্রশ্নোত্তর (Knowledge and Curriculum, Short question and answer)
INFO Breaking
Live
wb_sunny

Breaking News

প্রজ্ঞা ও পাঠক্রম, সংক্ষিপ্ত প্রশ্নোত্তর (Knowledge and Curriculum, Short question and answer)

প্রজ্ঞা ও পাঠক্রম, সংক্ষিপ্ত প্রশ্নোত্তর (Knowledge and Curriculum, Short question and answer)


 1) শিক্ষণ ও প্রশিক্ষণের মধ্যে দুটি পার্থক্য উল্লেখ করুন।

উত্তর- শিক্ষণ ও প্রশিক্ষণের মধ্যে পার্থক্যগুলি হল- (i) শিক্ষণের লক্ষ্য হল শিক্ষার্থীর কাঙ্ক্ষিত আচরণ পরিবর্তনে সহায়তা করা। আচরণের পরিবর্তনের তিনটি উদ্দেশ্য হল — জ্ঞানমূলক, অনুভূতিমূলক ও মানবিক ক্রিয়ার গতিসংক্রান্ত। অন্যদিকে, প্রশিক্ষণের লক্ষ্য হল শিক্ষার্থীর দক্ষতা লাভের বিকাশে সহায়তা করা। 

(ii) শিক্ষণের ক্ষেত্র হল জ্ঞানমূলক, অনুভুতিমূলক ও মানসিক ক্রিয়ার গতি সংক্রান্ত। এর জন্য বুদ্ধিবৃত্তির প্রয়োজন অনেক বেশি। অন্যদিকে, প্রশিক্ষণের ক্ষেত্র হল মানসিক ক্রিয়া গতিসংক্রান্ত। প্রশিক্ষণের জন্য সামান্য বুদ্ধিবৃত্তির সঙ্গে অনুশীলনের প্রয়োজন অনেক বেশি।


2) 'বহুসংস্কৃতিবাদ' বলতে কী বোঝায়?

উত্তর- যখন একটি বৃহৎ সমাজে সাংস্কৃতিক ভিত্তির ওপর নির্ভর করে ছোটো ছোটো দল গুলি নিজেদের অভিনব সাংস্কৃতিক পরিচিতি, মূল্যবোধ ও ধারা সমাজের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ ভাবে বজায় রাখতে পারে এবং সমাজে যখন তাদের কর্তৃত্বপূর্ণ সংস্কৃতির উপস্থিতি লক্ষ্য করা যায় না, তখন তাকে বহুসংস্কৃতিবাদ বলে।


3) স্থিতিশীল উন্নয়নের দুটি বৈশিষ্ট্য লিখুন। 

উত্তর- স্থিতিশীল উন্নয়নের দুটি বৈশিষ্ট্য হল- 

(i) স্থিতিশীল উন্নয়ন সর্বদা সম্পদের পরিকল্পনামাফিক ও বিজ্ঞানসম্মত ব্যবস্থাপনার উপর নির্ভর করে। 

(ii) এর মাধ্যমে প্রাকৃতিক সম্পদের গুণমান ও কার্যকারিতা বজায় রেখেও সর্বাধিক অর্থনৈতিক সুবিধা আদায় করা যায়।


4) সমাজের উপর নিরক্ষরতার দুটি প্রভাব ব্যক্ত করুন। 

উত্তর- সমাজের উপর নিরক্ষরতার দুটি প্রভাব হল- 

(i) নিরক্ষর ব্যক্তিরা নিজেরা আধুনিক উৎপাদনকৌশল প্রয়োগ করতে পারেনা, বরং অপরে প্রয়োগ করতে চাইলে বাধাদান করে। ফলে বিভিন্ন ক্ষেত্রে জাতীয় উৎপাদনের হার কমে যায়, যা দেশের অগ্রগতি ব্যাহত করে। 

(ii) নিরক্ষর মানুষ সাধারণত নানা বিষয়ে অন্ধ, কুসংস্কারচ্ছন্ন ও রক্ষণশীল হন। ধর্ম, জাতি, বর্ণ ইত্যাদির মধ্যে জীবনকে সীমাবদ্ধ রেখে কলহ, বিবাদ লিপ্ত থাকেন এতে জাতীয় সংহতি বিনষ্ট হয়।


5) ধর্মনিরপেক্ষতা শব্দের অর্থ কি? 

উত্তর- 'ধর্মনিরেপক্ষতা’ (Secularism) শব্দটি নানাদিক থেকে অর্থবোধক। স্বাভাবিক ভাবেই এই ব্যাখ্যা করা হয় নানাভাবে। Secularism শব্দটি প্রথম ব্যবহার করেন জর্জ জেকব 1851 খ্রিস্টাব্দে। জর্জ জেকব ধর্মের কোনোরকম সমালোচনা ছাড়া, সমাজে শৃঙ্খলা আনার জন্য তার এই ধর্মনিরেপক্ষতার ধারণা প্রকাশ করেন। জেকব এই মতবাদকে বিস্তৃত করে বলেন যে, “ধর্মনিরপেক্ষতা খ্রিস্টধর্মের বিরুদ্ধে কোনো মতবাদ নয়। এটি একটি স্বাধীন সত্তা। ধর্মের অস্তিত্ব নিয়ে এটি কোনো প্রশ্ন তোলে না, কিন্তু অন্যদের ধর্মনিরপেক্ষ হতে উৎসাহিত করে।


6) জ্ঞানতত্ত্ব (Epistemology) বলতে কী বোঝায়?

উত্তর- দর্শনের একটি অপরিহার্য ও অন্যতম শাখা হল জ্ঞানবিদ্যা। জ্ঞানবিদ্যার ইংরেজি প্রতিশব্দ হল ‘Epistemology"। সাধারণত দর্শনের যে শাখা জ্ঞানের উৎপত্তি, প্রকৃতি, সীমা ও বৈধতা নিয়ে আলোচনা করে তাকে বলা হয় জ্ঞানবিদ্যা বা জ্ঞানতত্ত্ব।


7) শিক্ষাক্ষেত্রে স্যার আশুতোষ মুখোপাধ্যায়ের দুটি অবদান লিখুন। 

উত্তর- শিক্ষাক্ষেত্রে স্যার আশুতোষ মুখোপাধ্যায়ের দুটি অবদান হল— 

(i) 1908 খ্রিস্টাব্দে Calcutta Mathematical Society স্থাপন করা। 

(ii) 1916 খ্রিস্টাব্দে দক্ষিণ কলকাতায় সাউথ সাবারবান কলেজ (South Suburban College) প্রতিষ্ঠা করেন। যা 1924 খ্রিস্টাব্দে পুনঃনামকরণে আশুতোষ কলেজ নামে অভিহিত হয়।


8) আধুনিক ভারতের শিক্ষায় ডঃ সর্বপল্লী রাধাকৃষ্ণণের দুটি গুরুত্বপূর্ণ অবদান উল্লেখ করুন। 

উত্তর- আধুনিক ভারতের শিক্ষায় ডঃ সর্বপল্লী রাধাকৃষ্ণণের দুটি গুরুত্বপূর্ণ অবদান হল- 

i) শিক্ষার্থীদের মধ্যে শিক্ষার প্রতি আগ্রহ সৃষ্টি করার ব্যাপারে শিক্ষককে দায়িত্ব পালনের সিদ্ধান্ত। 

ii) তিনি শিক্ষার্থীদের শিক্ষককে প্রশ্ন করা ও সমালোচনা করার ব্যাপারে উৎসাহ দিতেন। তিনি অন্ধভাবে শিক্ষককে গুরু হিসেবে গ্রহণ করার পক্ষপাতি ছিলেন না।


9) Non-formal ও Informal শিক্ষার দুটি পার্থক্য লিখুন।

উত্তর- Non-formal (প্রথা বহির্ভূত) ও Informal (অনিয়ন্ত্রিত) শিক্ষার দুটি পার্থক্য হল- 

i) প্রথা বহির্ভূত শিক্ষা পূর্ব পরিকল্পিত, কিন্তু অনিয়ন্ত্রিত শিক্ষা পূর্ব পরিকল্পিত নয়।

ii) প্রথা বহির্ভূত শিক্ষায় নির্দিষ্ট সময়ের মধ্যে একটি কোর্স সম্পূর্ণ করতে হয়, কিন্তু অনিয়ন্ত্রিত শিক্ষায় কোন নির্দিষ্ট কোর্স বা সময়ের ব্যাপার নেই।


10) সমাজের উপর দারিদ্রতার দুটি প্রভাব ব্যক্ত করুন। 

উত্তর- দারিদ্র্য হল একটি গভীর সামাজিক অভিশাপ। যা শিক্ষা, স্বাস্থ্য সহ বিভিন্ন সামাজিক ক্ষেত্রগুলিকে গভীরভাবে প্রভাবিত করে। সমাজে দারিদ্র্যের প্রভাব গুলি হল- 

i) দারিদ্র্য শিক্ষার প্রসারে বাধা সৃষ্টি করে। দারিদ্র্যজনিত কারণে শিক্ষায় সুযোগের অভাব দেখা যায়। দরিদ্র পিতা-মাতা তাদের সন্তান-সন্ততিদের জন্য শিক্ষাখাতে অর্থ ব্যয় করতে সক্ষম হয় না। ফলে তারা নূন্যতম শিক্ষাগত যোগ্যতা অর্জন করতে ব্যর্থ হয় এবং উপযুক্ত যোগ্যতার অভাবে স্বল্প মজুরিতে কর্মে নিযুক্ত হয় বা বেকারে পরিণত হয়। 

ii) দারিদ্র্য ও বেকারত্ব অঙ্গাঙ্গীভাবে জড়িত। কার্যত দারিদ্র্য ও বেকারত্ব একই মুদ্রার দুটি দিক। দারিদ্র্য থেকে আসে নিরক্ষরতা, অশিক্ষা ও স্বল্প শিক্ষা যা উন্নত মানের শিক্ষা, প্রযুক্তিগত শিক্ষা ও উচ্চ শিক্ষা গ্রহণের ক্ষেত্রে বড় বাধা হয়ে দাঁড়ায়।


11) 'জ্ঞান' ও 'দক্ষতা'র মধ্যে সম্পর্ক ব্যক্ত করুন। 

উত্তর-  শিক্ষাক্ষেত্রে পঠন-পাঠনের মধ্যে দিয়ে শিক্ষার্থী কোনো বিষয় সম্পর্কিত কিছু কিছু শব্দ, সংজ্ঞা, ধারণা সম্পর্কে প্রাথমিক পরিচিতি লাভ করে। অর্থাৎ, অর্জিত হয় জ্ঞান। প্রাথমিক পর্যায়ে অর্জিত সেই জ্ঞানের ওপর ভিত্তি করে চলতে থাকে চর্চা বা অনুশীলন এবং তার ফলে ব্যক্তি সেই বিষয়ে নানা সূত্র ও সিদ্ধান্ত সম্পর্কে জানতে পারে, যথাযথভাবে উপলব্ধি করতে সক্ষম হয়। অর্থাৎ, জ্ঞান উন্নীত হয় বোধে। এই জ্ঞান ও বোধের ওপর ভিত্তি করে ব্যক্তি তার অনেক সমস্যা সমাধান করতে সক্ষম হয়। অর্থাৎ, ব্যক্তি তার বোধকে প্রয়োগ করতে সক্ষম হয়। জ্ঞান ও বোধের পর প্রয়োগে এই উন্নীতকরণের পর পর্যায় ক্রমিকভাবে অনুশীলনের মাধ্যমে ব্যক্তি দক্ষতা অর্জন করতে সক্ষম হয়।

  জ্ঞান ও বোধের পর প্রয়োগে এই উন্নীতকরণের পর পর্যায়ক্রমিকভাবে অনুশীলনের মাধ্যমে ব্যক্তি দক্ষতা অর্জন করতে সক্ষম হয়। ব্যক্তি প্রয়োগধর্মীতা অর্জন করতে সক্ষম হলে যে সমস্ত কাজগুলি সহজে সম্পাদন করতে পারে। সেগুলি হল—তথ্য যাচাইকরণ, সঠিক পদ্ধতি অনুসরণ, বিকল্প পদ্ধতি উদ্ভাবন, কার্যকরণ-ব্যাখ্যাকরণ, তথ্যের পর্যাপ্ততা যাচাইকরণ ইত্যাদি। এরপর অন্তিমপর্যায়ে দক্ষতা লাভের পর ব্যক্তি (শিক্ষার্থী) জ্ঞানের বিষয় সম্পর্কিত সরল চিত্র অঙ্কন, মানচিত্র অঙ্কন, চিত্রের বা মানচিত্রের নির্দিষ্ট কোনোকিছু চিহ্নিতকরণ করে। সুতরাং, জ্ঞানের তত্ত্বমূলক দিক ব্যবহারিক কার্যকারীতায় সার্থকতা লাভ করে দক্ষতায়।


12) জন ডিউই প্রস্তাবিত শিক্ষণ পদ্ধতিটি ব্যক্ত করুন।

উত্তর- ডিউই ছিলেন বাস্তববাদী দার্শনিক। বহুবছর ধরে তিনি তাঁর শিক্ষা পদ্ধতি নিয়ে বাস্তবক্ষেত্রে পরীক্ষা-নিরীক্ষা করেন। ডিউই-এর শিক্ষা পদ্ধতির মূল ভিত্তি হল- সক্রিয়তার নীতি। তিনি কর্মকেন্দ্রিক ও অভিজ্ঞতাভিত্তিক শিক্ষাব্যবস্থার পক্ষপাতী ছিলেন। নিষ্ক্রিয় পঠন-পাঠনের পরিবর্তে সক্রিয়তার মাধ্যমে বা কাজের মাধ্যমে অর্থাৎ কাজের দ্বারা শিক্ষালাভ (Learning by doing)-এর কথা বলেন। এটি সমস্যা সমাধান (Problem solving method) পদ্ধতি নামে খ্যাত।

0 Comments: