google.com, pub-5145004260852618, DIRECT, f08c47fec0942fa0 BSAEU, B.ED, SEMESTER-II, COURSE -IX (Assessment for Learning) Suggestion: 2023
INFO Breaking
Live
wb_sunny

Breaking News

BSAEU, B.ED, SEMESTER-II, COURSE -IX (Assessment for Learning) Suggestion: 2023

BSAEU, B.ED, SEMESTER-II, COURSE -IX (Assessment for Learning) Suggestion: 2023



COURSE -IX, 1st half


Assessment of the Learning Process


For 2 marks:

১) পরিমাপ ও মূল্যায়নের মধ্যে দুটি প্রধান পার্থক্যের উল্লেখ করুন। 

২) কৃতিত্বভিত্তিক বা লক্ষণভিত্তিক অভীক্ষা কি? 

৩) বুদ্ধ্যাঙ্কের সংজ্ঞা লিখুন।

৪) শিখন সমস্যাযুক্ত শিশুদের দুটি বৈশিষ্ট্য লিখুন।

 ৫) নির্ণায়ক অভীক্ষার দুটি প্রয়োজনীয়তা উল্লেখ করুন। 

৬) জীবনশৈলী প্রশিক্ষণ কী? এর দুটি প্রয়োজনীয়তা উল্লেখ করুন।

 ৭) সমাজমিতি কি? 

৮) নির্দেশনার জন্য শিক্ষার্থীদের কি কি ধরনের তথ্যের প্রয়োজন হয়?

৯) কোন অভীক্ষার নৈর্ব্যক্তিকতা বলতে কী বোঝেন?

১০) পারদর্শিতার অভীক্ষা কি?

For 5 marks:

১) পরিমাপ, মানাঙ্কন ও মূল্যায়নের মধ্যে আন্তঃসম্পর্ক সংক্ষেপে লিখুন। 

২) বিষয়মূলক যথার্থতা কি? কিভাবে এই প্রকার যথার্থতা নির্ণয় করবেন। 

৩) সমস্যামূলক শিক্ষার্থী বলতে কী বোঝায়? শ্রেণীকক্ষে সাধারণত যে বিভিন্ন ধরনের সমস্যা দেখতে পাওয়া যায় সেগুলির উল্লেখ করুন। 

৪) অভীক্ষার নির্ভরযোগ্যতা বলতে কী বোঝেন নির্ভরযোগ্যতা পরিমাপের দুটি পদ্ধতি সংক্ষেপে আলোচনা করুন। কি কি বিষয় (অভ্যন্তরীণ ও বাহ্যিক) অভীক্ষার স্কোরের নির্ভরযোগ্যতাকে প্রভাবিত করে?

৫) পর্যবেক্ষণ পদ্ধতি ও আত্ম বিবৃতিমূলক পদ্ধতি কিভাবে মূল্যায়ন পদ্ধতিকে সাহায্য করে?

৬) শিক্ষার্থীর পারদর্শিতার মূল্যায়নের জন্য লিখিত ও মৌখিক অভীক্ষা উভয়েই প্রয়োজনীয় কেন? 

৭) মনোভাবের অভীক্ষা কি? যে কোন একটি আগ্রহের অভীক্ষার বিশদ বর্ণনা দিন। 

For 10 marks:

১) সংক্ষিপ্ত আকারে বর্ণনা করুন-

 a) একটি অভীক্ষার যথার্থতা b) হিস্টোগ্রাম

 ২) সৃজনশীল শিশুদের সনাক্তকরণ ও পরিপোষণ পদ্ধতি সংক্ষেপে আলোচনা করুন। 

৩) পারদর্শিতার অভীক্ষা কি? পারদর্শিতার অভীক্ষা গঠনের ধাপ গুলি সংক্ষেপে বর্ণনা করুন।


Course: IX, 2nd half


Assessment of the Learning System


For 2 marks:


১) বিদ্যালয়ে পরিকাঠামোগত সুবিধা বলতে কী বোঝেন?

২) সময় তালিকার যেকোনো দুটি গুরুত্ব উল্লেখ করুন 

৩) বিদ্যালয়ে স্বাস্থ্যসম্মত পানীয় জলের সুবিধার দুটি বৈশিষ্ট্য লিখুন 

৪) একটি মাধ্যমিক স্তরের বিদ্যালয়ের মানবসম্পদ গুলির উল্লেখ করুন 

৫) বিশেষ শিক্ষার দুটি লক্ষ্য উল্লেখ করুন 

৬) বুক ব্যাঙ্কের সংজ্ঞা দিন। বুক ব্যাঙ্ক গঠনের উদ্দেশ্যসমূহ কী কী?

৭) বিদ্যালয়ে খেলার মাঠের দুটি কার্যকারিতা উল্লেখ করুন 

৮) নিরাময়মূলক শিক্ষণ ও শ্রেণীকক্ষের শিক্ষণের মধ্যে পার্থক্য কি?

৯) অভিভাবক-শিক্ষক সমিতির দুটি গুরুত্ব লিখুন

১০) বিদ্যালয়ের নথি সংরক্ষণের দুটি কারণ লিখুন।


For 5 marks:


১) বিদ্যালয়ে স্বাস্থ্যপরিসেবা কর্মসূচির সংক্ষিপ্ত বিবরণ দিন 

২) বিদ্যালয়ে একটি আদর্শ স্যানিটেশন ব্যবস্থার সংক্ষিপ্ত আলোচনা করুন 

৩) বিদ্যালয় পরিচালন সমিতির কার্যাবলী ব্যাখ্যা করুন 

৪) একটি বিদ্যালয়ে তথ্য সংরক্ষণের উপযোগিতা কি?

৫) দুর্বল শিক্ষার্থীদের জন্য টিউটোরিয়াল এর কার্যকারিতা আলোচনা করুন 

৬) পশ্চিমবঙ্গের বিদ্যালয়গুলিতে তপশিলী উপজাতিভুক্ত শিক্ষার্থীদের সমস্যাগুলি আলোচনা করুন 

৭) শিক্ষক অভিভাবক সুসম্পর্ক স্থাপনের প্রয়োজনীয়তা ব্যাখ্যা করুন 

৮) পার্শ্ব শিক্ষক নিয়োগের সুবিধা ও অসুবিধাগুলি আলোচনা করুন।


For 10 marks: 


১) একটি বিদ্যালয়ে শিক্ষক অভিভাবক সমিতির বিভিন্ন কার্যাবলী লিপিবদ্ধ করুন। 

২) বিদ্যালয়ের শিক্ষার্থীদের সামগ্রিক ফলাফল নথিবদ্ধকরণের একটি বিস্তারিত নকশা প্রস্তুত করুন। 

৩) একটি বিদ্যালয়ে অন্তর্ভুক্তিমূলক শিক্ষাব্যবস্থা গড়ে তোলার জন্য কি কি সুযোগ সুবিধার ব্যবস্থা করতে হবে তা আলোচনা করুন। 

৪) মিড-ডে মিল কর্মসূচি পরিচালনার গুরুত্ব ব্যাখ্যা করুন। 


কোর্স -৯ প্রথমার্ধের সংক্ষিপ্ত প্রশ্নোত্তর পেতে এখানে ক্লিক করুন।

কোর্স-৯ দ্বিতীয়ার্ধের সংক্ষিপ্ত প্রশ্নোত্তর পেতে এখানে ক্লিক করুন।

Course VIII-A & EPC-2 এর সাজেশন পেতে এখানে ক্লিক করুন।

0 Comments: