google.com, pub-5145004260852618, DIRECT, f08c47fec0942fa0 বিদ্যালয় ভাষা (School Language)
INFO Breaking
Live
wb_sunny

Breaking News

বিদ্যালয় ভাষা (School Language)

বিদ্যালয় ভাষা (School Language)

 


    একজন শিক্ষার্থী বিদ্যালয়ে এসে শিক্ষক ও পাঠ্য বইকে অনুসরণ করে যে ভাষা আয়ত্ত করে এবং সহপাঠীদের সঙ্গে জ্ঞান, তথ্য ও ভাবের আদান-প্রদান করে যে ভাষার মাধ্যমে সেটিই হল তার বিদ্যালয় ভাষা। সাধারণত প্রত্যেকের গৃহভাষার ধরন আলাদা আলাদা হয় কিন্তু বিদ্যালয়ে শিক্ষা দেওয়ার জন্য ভাষার বিভিন্ন রূপ ব্যবহার করা যেমন সম্ভব নয় তেমনি ব্যবহার করা উচিতও না। বিদ্যালয়ের ভাষা অবশ্যই যে কোন ভাষার আদর্শ রূপ হবে। একজন শিক্ষার্থী বিদ্যালয়ে আসার পরই গৃহভাষার সাথে বিদ্যালয়ের ভাষার পার্থক্যটা বুঝতে সক্ষম হয়। বয়স বৃদ্ধির সাথে সাথে জ্ঞান ও বুদ্ধির পাশাপাশি শিক্ষার্থীদের ভাষা শেখার দক্ষতাও বৃদ্ধি পায়। শিক্ষকের ভাষা শোনা এবং সেগুলিকে অনুকরণ করে কথা বলার অভ্যাসের মাধ্যমে শিক্ষার্থীরা অনায়াসেই বিদ্যালয় ভাষা আয়ত্ত করতে পারে। বিদ্যালয় ভাষা শিক্ষা অর্জনের মাধ্যম ও জাতির ভাষাগত উন্নয়নের পরিচয়ক। 


বিদ্যালয় ভাষার প্রকৃতি ও বৈশিষ্ট্য (Nature and Characteristics of School Language)-


ক) বিদ্যালয় ভাষা অবশ্যই যেকোন ভাষার আদর্শ রূপ বা সর্বজনগ্রাহ্য প্রচলিত কোনো ভাষা হবে। 

খ) বিদ্যালয় ভাষা কখনই ভাষার আঞ্চলিক রূপ দ্বারা প্রভাবিত হবে না। 

গ) এই ভাষায় মৌখিক রূপের সাথে লিখিত রূপের সামঞ্জস্য থাকবে। 

ঘ) বিদ্যালয় ভাষা যেহেতু সভ্য ও ভদ্র সমাজ গঠনের হাতিয়ার তাই এখানে ইতর ভাষা (Slang language) ব্যবহার করা হয় না। 

ঙ) বিদ্যালয় ভাষা শিক্ষার্থীর ব্যক্তিত্ব বিকাশের সহায়ক। 

চ) পাঠ্যপুস্তকগুলি যেহেতু আদর্শ ভাষায় রচিত তাই বিদ্যালয় ভাষা হবে পাঠ্যপুস্তক অনুরূপ।

ছ) বিদ্যালয় ভাষার গুণগত মান সাধারণত শিক্ষকের ভাষা ব্যবহারের মানের উপর নির্ভর করে। 

জ) বিদ্যালয় ভাষার দৃঢ়তা অনেক বেশি হয়, তাই শিক্ষার্থীরা ধীরে ধীরে গৃহভাষার অভ্যাস ত্যাগ করতে পারে। 

ঝ) জাতি-ধর্ম-বর্ণ ভেদে বিদ্যালয় ভাষাতেও বিভিন্ন প্রকারভেদ লক্ষ্য করা যায়। যেমন- রামকৃষ্ণ মিশন, মিশনারী বিদ্যালয়, আল-আমিন মিশন ইত্যাদি। 

ঞ) বিদ্যালয় ভাষায় বিকৃত উচ্চারণ ও উচ্চারণের অস্পষ্টতা থাকে না।


বিদ্যালয় ভাষার মান উন্নয়নে শিক্ষকের ভূমিকা (Role of Teacher to develop School Language)-


    প্রত্যেকটি শিক্ষার্থী যেহেতু ভিন্ন ভিন্ন পরিবেশ থেকে বিদ্যালয়ে আসে তাই তাদের ভাষায় অনেক সময় নানান রকম ত্রুটি থাকে। এক্ষেত্রে শিক্ষক মহাশয় নিম্নলিখিত কাজগুলির দ্বারা শিক্ষার্থীর ভাষাগত ত্রুটিগুলি দূর করে আদর্শ ভাষায় কথা বলতে দক্ষ করে তোলার মাধ্যমে বিদ্যালয়ের ভাষার মান উন্নয়ন করতে পারেন। যেমন-

১) শিক্ষার্থীদের সঙ্গে কথোপকথনের মাধ্যমে তাদের ভুলগুলি চিহ্নিত করবেন। 

২) শিক্ষার্থীরা কোন শব্দ সঠিকভাবে উচ্চারণ করতে না পারলে শিক্ষক মহাশয় সাহায্য করবেন। 

৩) শিক্ষক শিক্ষার্থীদের বাগযন্ত্রগুলি সঠিকভাবে ব্যবহারের শিক্ষা দেবেন। 

৪) শিক্ষার্থীদের আঞ্চলিকতার দোষ থাকলে শিক্ষক মহাশয় তা দূর করে দেবেন। 

৫) আদর্শ ভাষার সম্মান ও সর্বস্থানে এর গ্রহণযোগ্যতা সম্পর্কে শিক্ষক মহাশয় শিক্ষার্থীদের অবহিত করবেন। 

৬) শিক্ষার্থীদের ইতর ভাষার প্রতিবিধানে কঠোর ব্যবস্থা গ্রহণ করবেন।

৭) আদর্শ ভাষা ব্যবহারের দক্ষতা অর্জনের জন্য শিক্ষক মহাশয় বিদ্যালয়ে নাট্য অভিনয়, বক্তৃতা, বিতর্ক প্রতিযোগিতা ইত্যাদির আয়োজন করবেন। 

৮) শিক্ষক মহাশয় আদর্শ ভাষা হিসেবে সর্বদা পাঠ্যপুস্তকের ভাষা ব্যবহার করবেন।


গৃহভাষা ও বিদ্যালয় ভাষার পার্থক্য (Difference between Home Language and School Language)-


i) গৃহভাষা সাধারনত শিশু জন্মের পর তার মা-বাবা, আত্মীয় পরিজনের কাছে শেখে কিন্তু বিদ্যালয়ের ভাষা শিশু বিদ্যালয়ে প্রবেশের পর পাঠ্যপুস্তক ও শিক্ষকের কাছ থেকে শেখে। 

ii) গৃহভাষা অর্জন হল সহজাত এবং স্বাভাবিক। অপরপক্ষে বিদ্যালয় ভাষা অর্জন কখনো কখনো কৃত্রিমও হতে পারে। 

iii) গৃহ ভাষায় পারিবারিক সংস্কার, বিশ্বাস প্রভৃতির প্রভাব দেখা যায়। পক্ষান্তরে বিদ্যালয় ভাষায় এসবের প্রভাব দেখা যায় না। কারণ বিদ্যালয় ভাষা হল ভাষার বিজ্ঞানসম্মত রূপ। 

iv) গৃহভাষা হল যেকোন ভাষার সাধারণ রূপ (মৌখিক)। কিন্তু বিদ্যালয় ভাষা যেকোন ভাষার আদর্শ রূপ (লিখিত)। 

v) গৃহভাষা শিক্ষার্থীর স্বতঃস্ফূর্ততা ও আনন্দ বৃদ্ধি করে মানসিক বিকাশ ঘটায়, কিন্তু বিদ্যালয় ভাষা শিক্ষার্থীর সম্মান ও মর্যাদা বৃদ্ধি করে পরিপূর্ণ ব্যক্তিত্বের বিকাশ ঘটায়। 

vi) গৃহভাষায় অনেক সময় আঞ্চলিকতার প্রভাব বা বিশেষ টান লক্ষ্য করা যায়। কিন্তু বিদ্যালয় ভাষায় এইসব দেখা যায় না। 

vii) গৃহভাষায় একই রকম ভাষার বিভিন্ন রূপের বৈচিত্র্য লক্ষ্য করা যায়, কিন্তু বিদ্যালয় ভাষা যেহেতু আদর্শ রূপ তাই এখানে এত বৈচিত্র্য দেখা যায় না। 

viii) গৃহভাষা শুধুমাত্র পরিবারের পরিচয় বহন করে। অপরপক্ষে বিদ্যালয় ভাষা ব্যক্তির সামাজিক পরিচয় বহন করে। 

ix) গৃহভাষা কেবলমাত্র গৃহেই ব্যবহৃত হয়। কিন্তু বিদ্যালয় ভাষা অফিস, আদালত থেকে শুরু করে জীবনের সর্বক্ষেত্রে ব্যবহৃত হয়।

x) গৃহভাষা পরিবর্তনশীল, কিন্তু বিদ্যালয় ভাষা পরিবর্তনের প্রয়োজন হয় না। 

0 Comments: