
Meaning:- সাধারণ অর্থে Classroom discourse বলতে শ্রেণিকক্ষে পারস্পরিক মত বিনিময়কে বোঝায়। এটি এক ধরনের আলোচনা, মিথস্ক্রিয়া বা কথোপকথন যা আধুনিককালে শিক্ষণের পদ্ধতি হিসেবে ব্যবহার করা হয়ে থাকে। পূর্বে শ্রেণিকক্ষে শিক্ষকের বক্তব্য বক্তৃতা দান বা কথন নামে ব্যবহার করা হত কিন্তু বর্তমানে এই ধারণা পরিবর্তিত হয়ে সামাজিককৃত দলগত শিক্ষণ পদ্ধতির রূপ লাভ করেছে যাকে আমরা ক্লাসরুম ডিসকোর্স নামে অভিহিত করি।
ক্লাসরুম ডিসকোর্স বলতে সেই ভাষাকে বোঝায় যার মাধ্যমে শিক্ষক এবং শিক্ষার্থীরা শ্রেণিকক্ষে একে অপরের মুখোমুখি যোগাযোগ প্রক্রিয়ার মাধ্যমে পাঠদান সম্পন্ন করে।
Mood:- শ্রেণিকক্ষে একে অপরের মুখোমুখি যোগাযোগ প্রক্রিয়া নিম্নলিখিত প্রকারে সম্পন্ন হয়-
শিক্ষক-শিক্ষার্থী
শিক্ষক-শিক্ষার্থীদ্বয়
শিক্ষার্থী-শিক্ষার্থী
ক্ষুদ্র সহপাঠী দল
শিক্ষক-সমগ্র শ্রেণিকক্ষ
শ্রেণীকক্ষের সমস্ত শিক্ষার্থী।
Nature:- ক্লাসরুম ডিসকোর্সের প্রকৃতিগুলি হল-
- ক্লাসরুম ডিসকোর্স কথ্য/লিখিত আকারে যোগাযোগের একটি রূপ।
- এটি মুখোমুখি শ্রেণিকক্ষ প্রক্রিয়ায় অধ্যয়নের অন্যতম ব্যবস্থাপনা।
- এটি হল সেই ভাষা যার মাধ্যমে শিক্ষক এবং শিক্ষার্থীরা একে অপরের সাথে যোগাযোগ প্রক্রিয়ায় লিপ্ত থাকে।
- শিক্ষক এবং শিক্ষার্থীদের আলোচনা পর্যায়ে তাদের নিজস্ব ভূমিকা এবং সম্পর্ক বোঝানোর জন্য এটি একটি মিথস্ক্রিয়া।
- এখানে শিক্ষক এবং শিক্ষার্থীর মিথস্ক্রিয়ার অন্তর্গত প্রতিনিধিত্ব, চিন্তাভাবনা, বক্তব্য, সম্মতি এবং অসম্মতি জানানোর উপায় গুলি অন্তর্ভুক্ত রয়েছে।
|
IRE |
FLE |
1. |
এটি হল
সম্পূর্ণ শিক্ষককেন্দ্রিক (পারম্পরিক)। |
এটি হল
শিক্ষার্থীকেন্দ্রিক (গঠনমূলক)। |
2. |
এক্ষেত্রে
শিক্ষক শিক্ষার্থীদের উপর আধিপত্য বিস্তার করেন। |
এক্ষেত্রে
শিক্ষার্থীরা স্বাধীনভাবে অংশগ্রহণ করতে পারে। |
3. |
এখানে
শিক্ষক শিক্ষার্থীদের উদ্দেশ্যে প্রশ্ন করেন,
শিক্ষার্থীরা তার প্রতিক্রিয়া করে এবং শিক্ষক মূল্যায়ন করেন ও প্রতিপুষ্টি
প্রদান করেন। |
শিক্ষক
এখানে নির্দেশক হিসেবে একটি সমস্যা উপস্থাপন করেন,
শিক্ষার্থীরা সেটিকে চ্যালেঞ্জ হিসেবে গ্রহণ করে নতুন নতুন উদ্ভাবনী
চিন্তাশক্তির মাধ্যমে তার সমাধান করার চেষ্টা করে। |
4. |
এই
পদ্ধতি সম্পূর্ণ শিক্ষক দ্বারা নিয়ন্ত্রিত। |
এখানে
শিক্ষার্থীরা স্বতঃস্ফূর্তভাবে মত প্রকাশের স্বাধীনতা পায়। |
5. |
এখানে
শিক্ষক সক্রিয় কিন্তু শিক্ষার্থীরা নিষ্ক্রিয় ভূমিকা পালন করে। |
এখানে
শিক্ষার্থীরা সম্পূর্ণরূপে সক্রিয় ভূমিকা পালন করে। |
6. |
শ্রেণিকক্ষে
শিক্ষক-শিক্ষার্থীর মধ্যে উল্লম্ব (Vertical) যোগাযোগ ব্যবস্থা বিরাজ করে। |
শ্রেণিকক্ষে
শিক্ষক-শিক্ষার্থীর মধ্যে আনুভূমিক (Horizontal) যোগাযোগ
ব্যবস্থা বিরাজ করে। |
7. |
এক্ষেত্রে
শক্তির অসম বিতরণ হয়ে থাকে। |
এক্ষেত্রে
শক্তির সুষম বিতরণ হয়ে থাকে। |
8. |
এক্ষেত্রে শিক্ষার্থীরা তখনই প্রতিক্রিয়া করে যখন শিক্ষক তাকে কিছু জিজ্ঞেস করেন। |
এখানে
শিক্ষার্থীরা স্বতঃস্ফূর্তভাবে শিখন সম্প্রদায়ের মধ্যে অন্তর্ভুক্ত থাকে। |
- দলগত আলোচনা (Group discussion)
- বিতর্ক (Debate)
- সহযোগী শিখন (Collaborative learning)
- সমবায় শিখন (Co-operative learning)
- প্রশ্নকরণ (Questioning)
- অভিনয় প্রদর্শন (Role playing)
- আলোচনা বিভাগ (Interactive session)
- উচ্চস্বরে পঠন (Loud reading)
- গল্পকথন (Story telling)
- শ্রেণীকক্ষ সংগোষ্ঠী (Class seminar)
- শিক্ষার্থীদের মধ্যে যোগাযোগ দক্ষতার উন্নয়ন।
- দলগত কার্যক্রমের মাধ্যমে শিক্ষার্থীদের গঠনমূলক জ্ঞান অর্জনে সমর্থ করে তোলা।
- বাস্তব জীবনে বিভিন্ন পরিস্থিতিতে প্রতিফলিত জ্ঞানের উন্নয়ন ঘটাতে সাহায্য করা।
- এটি আত্মবিশ্বাসের বিকাশ ঘটায়।
- যুক্তি ও চিন্তন দক্ষতার বিকাশ ঘটাতে সাহায্য করে।
- এর দ্বারা শ্রেণিকক্ষে শিখন সম্প্রদায় তৈরি হয়।
- এর ফলে শিক্ষার্থীদের মধ্যে গণতান্ত্রিক চেতনা জাগ্রত হয়।
- শ্রেণিকক্ষের মধ্যে অন্তর্ভুক্তিমূলক শিখন পরিবেশ তৈরি হয়।
- শিক্ষক অবশ্যই শ্রেণীকক্ষে অনুকূল শিখন পরিবেশ বজায় রাখবেন।
- শিক্ষক সর্বদা শিক্ষার্থীর প্রতিক্রিয়া ও কাজের প্রশংসা করবেন এবং নতুন নতুন চিন্তা ভাবনা পরিকল্পনা ও পদ্ধতির উন্নয়নে উৎসাহ দেবেন।
- শিক্ষক শিক্ষার্থীদের সক্রিয় মিথস্ক্রিয়ায় সহায়তা করবেন তাদের অভিমত গ্রহণ করবেন।
- একজন শিক্ষক শিক্ষার্থীর ভুল ত্রুটি শনাক্তকরণ করে সেগুলি সংশোধন করে দেবেন।
- শিক্ষক একজন পর্যবেক্ষকের ভূমিকা পালন করবেন।
- শিক্ষক দলগত আলোচনার মাধ্যমে বক্তৃতা দান এবং নেতৃত্ব দানের সুযোগ করে দেবেন।
- শ্রেণিকক্ষে মিথস্ক্রিয়া চলাকালীন শিক্ষার্থীরা যাতে স্বাভাবিক ও স্বতঃস্ফূর্তভাবে অংশগ্রহণ করতে পারে শিক্ষক সেদিকে নজর দেবেন।
0 Comments: