শিখন নকশা/অধিগম প্রারূপম্ এর বৈশিষ্ট্য এবং পদ্ধতি
INFO Breaking
Live
wb_sunny

Breaking News

শিখন নকশা/অধিগম প্রারূপম্ এর বৈশিষ্ট্য এবং পদ্ধতি

শিখন নকশা/অধিগম প্রারূপম্ এর বৈশিষ্ট্য এবং পদ্ধতি

    


    শিখন নকশা শিক্ষণ প্রক্রিয়ার বিবিধ কার্যাবলীকে ব্যাখ্যা করে যার সঙ্গে শিখন মূলক যাবতীয় প্রক্রিয়া বিশেষভাবে প্রযুক্ত থাকে। এই সমস্ত প্রক্রিয়া ও তার উদ্দেশ্যগুলি ক্রমশ নির্দিষ্ট ধাপে ধাপে অগ্রসর হয়। যাতে শিক্ষক ও শিক্ষার্থী উভয়েই গঠিত বিষয়বস্তুর ধারণাগ্রহণ থেকে শুরু করে দক্ষতা অর্জন, দক্ষতার প্রয়োগ ও প্রতিফলন, সংস্কারসাধন এবং মূল্যায়ন সম্পর্কে সামগ্রিক ধারণা লাভ করতে পারে। শিখন নকশার ধাপগুলি নিম্নে প্রদত্ত হল-


প্রথম ধাপ (বিষয়ের পরিচয়করণ): দৃষ্টি আকর্ষণ- সংবেদনশীল এবং স্বল্পস্থায়ী স্মৃতি স্মরণের উদ্দেশ্যে যেটি গুরুত্বপূর্ণ শিক্ষার্থীর দৃষ্টি যেন তার উপরেই থাকে সেবিষয়ে তাকে সাহায্য করা।


দ্বিতীয় ধাপ (লক্ষ্য উপস্থাপন): দৃষ্টি আকর্ষণ ও সঙ্ঘবদ্ধকরণ - অপরিহার্য বিষয়বস্তু শিক্ষার্থীদের স্মরণ করানো, সেগুলি তারা ইতিমধ্যেই জেনেছে। তারা কী | লিখতে চলেছে এবং কেন তাদের উপাদান সম্পর্কিত জ্ঞান প্রয়োজন সে বিষয়ে বিস্তারিত ব্যাখ্যা প্রদান।


তৃতীয় ধাপ (উপকরণের উপস্থাপন ও উপযুক্ত অভিনয় প্রদর্শন): সঙ্ঘবদ্ধকরণ ও সংকেতায়ন- প্রযুক্ত জ্ঞান ও তার প্রয়োগের দ্বারা সামাজিক মিথস্ক্রিয়া ব্যবহারের মাধ্যমে নতুন তথ্যের সম্পূর্ণকরণ।


চতুর্থ ধাপ (অনুশীলন ও প্রতিক্রিয়া প্রদান): সঙ্ঘবদ্ধকরণ, সংকেতায়ন ও সংরক্ষণ- সক্রিয় শিখন কৌশলের ব্যবহার, যেমন—সমস্যা-সমাধান, সামাজিক মিথস্ক্রিয়া এবং ব্যক্তিত্ব অধ্যয়ন, যেগুলির মাধ্যমে শিক্ষার্থীরা শিখন ও স্মরণের নিজস্ব পদ্ধতি অন্বেষণ করতে পারে।


পঞ্চম ধাপ (শিক্ষার্থীর সম্পাদিত কার্যের পরিমাপ): স্মৃতির অবতারণ- অবস্থাভিত্তিক অভীক্ষা এবং বাস্তব জীবনের উদাহরণ উপস্থাপন এবং শিক্ষার্থীদের ধনাত্মক প্রতিপুষ্টি প্রদান করা যাতে তারা দীর্ঘস্থায়ী স্মৃতি থেকে জ্ঞান ও তথ্যের স্মৃতিচারণ করতে পারে।


ষষ্ঠ ধাপ (পুনরালোচনা ও সংক্ষিপ্তসার): সংরক্ষণ ও স্মৃতিচারণ- অধিক কার্যকরী সংরক্ষণ এবং স্মৃতি পুনরুদ্ধারের জন্য স্বল্পস্থায়ী ও দীর্ঘস্থায়ী স্মৃতির মধ্যে তথ্যের সম্মুখ-পশ্চাৎ অপসারণ।

0 Comments: