.jpeg)
সংস্কৃত ভাষা শিক্ষণের প্রত্যক্ষ পদ্ধতি (Direct method of Sanskrit language teaching)
প্রত্যক্ষ পদ্ধতি (Direct method)
প্রত্যক্ষ পদ্ধতিতে পাঠ্যসামগ্রীকে মাতৃভাষায় অনুবাদ করতে হয় না। যে কোন ভাষাই শিখতে গেলে সেই ভাষায় লেখা, বলা, পড়া এবং শোনার অভ্যাস করতে হবে। শ্রেণিকক্ষে সেইরূপ পরিবেশ সৃষ্টি করতে হবে যাতে শিক্ষার্থীদের সংস্কৃত পড়ার প্রতি রুচি উৎপন্ন হয়। যেমন, অধ্যাপনা সংস্কৃত ভাষাতেই চলবে, শিক্ষক/শিক্ষিকা সংস্কৃত ভাষাতেই উপদেশ দেবেন, শিক্ষার্থীরা পরস্পর সংস্কৃত ভাষাতেই কথোপকথন করবে। শিক্ষক/শিক্ষিকা সংস্কৃত ভাষায় প্রশ্ন জিজ্ঞাসা করবেন এবং ছাত্রছাত্রীরা যথাসম্ভব সংস্কৃত ভাষাতেই উত্তর দেবে। এর ফলে শিক্ষার্থীদের মধ্যে কেবল লেখা ও পড়ার অভ্যাসই তৈরি হবে না তাদের মধ্যে সংস্কৃত ভাষা বোঝা ও বলার সহজ প্রবৃত্তি গড়ে উঠবে।
প্রত্যক্ষ পদ্ধতির বৈশিষ্ট্যাবলী/যুক্তিসমূহঃ-
প্রত্যক্ষ পদ্ধতির পক্ষে যুক্তি :-
(i) এই পদ্ধতি ভাষা-শিক্ষণের মূল সিদ্ধান্তের অনুকূল।
(ii) এই পদ্ধতিতে সংস্কৃত ভাষা শোনা ও বলার পর্যাপ্ত অবসর প্রদান করা হয়।
(iii) প্রত্যক্ষ পদ্ধতিতে যে ধরনের ভাষা সমাজে ব্যবহৃত হয়, শ্রেণিকক্ষেও সেই ধরনের ভাষা ব্যবহার করা হয় ।
(iv) প্রত্যক্ষ পদ্ধতিতে শিক্ষার্থীদের রুচি ও আগ্রহের উপর নজর দেওয়া যায়।
প্রত্যক্ষ পদ্ধতির বিপক্ষে যুক্তি :-
(i) এই পদ্ধতির ব্যবহার তখনই সফল হবে যখন শিক্ষার্থীর ওই ভাষায় প্রারম্ভিক জ্ঞান থাকবে, শুরুতেই ছাত্রছাত্রীদের সংস্কৃত ভাষায় বিচারের অভিব্যক্তি উৎপন্ন হয় না।
(ii) সংস্কৃত ভাষায় বলতে এবং লিখতে গেলে অগ্রে ব্যাকরণ জ্ঞান প্রয়োজন, তাই প্রারম্ভিক অবস্থায় এই পদ্ধতির ব্যবহার সম্ভব নয়।
(ii) শ্রেণিকক্ষে প্রত্যক্ষ পদ্ধতির অনুকূল কৃত্রিম পরিবেশ তৈরি করা হয়। কিন্তু পরিবার ও সম্প্রদায়সমূহে শিক্ষার্থীরা মাতৃভাষারই অধিক প্রয়োগ করে থাকে সুতরাং কৃত্রিমতা এখানে শোভনীয় নয়।
(iv) প্রত্যক্ষ পদ্ধতির দ্বারা কেবলমাত্র বুদ্ধিমান ছাত্ররাই লাভান্বিত হয়, সামান্য শ্রেণির ছাত্রছাত্রীরা নয়।
(v) প্রত্যক্ষ পদ্ধতি সময়সাপেক্ষ।
(vi) প্রত্যক্ষ পদ্ধতিতে পড়ানোর উপযুক্ত শিক্ষক/শিক্ষিকার অভাব পরিলক্ষিত হয়।
ইংরেজি পড়ানোর ক্ষেত্রে একসময় প্রত্যক্ষ পদ্ধতি বহুল প্রচলিত ছিল। সংস্কৃত ভাষা পাঠদানের ক্ষেত্রে কেবলমাত্র প্রত্যক্ষ পদ্ধতির আশ্রয় নেওয়া ঠিক নয় তবে প্রত্যক্ষ পদ্ধতির ব্যাকরণ গ্রহণ করাও হানিকারক নয়।
0 Comments: