
শিক্ষাবিজ্ঞান
Educational Psychology
ব্যক্তিত্বের পঞ্চ উপাদান তত্ত্ব (Five factor theory)
শিক্ষা মনোবিজ্ঞানের একটি গুরুত্বপূর্ণ অংশ হল ব্যক্তিত্ব। আমরা প্রায়শই এই ব্যক্তিত্বের সংলক্ষণ বিষয়ে আলোচনা করে থাকি। Allport, Cattell, Eysenck প্রমুখ সংলক্ষণ তাত্ত্বিকেরা নানান ভাবে সুদীর্ঘ গবেষণার মাধ্যমে সংলক্ষণের অস্তিত্ব প্রমাণ করতে সচেষ্ট থাকলেও প্রথম থেকেই সংলক্ষণের বিরোধী গবেষণাও কিন্তু সমান তালে চলছিল। বিরূদ্ধ মতের মনোবিজ্ঞানীদের কথায় সংলক্ষণ একটি মনগড়া ধারণা, এর প্রকৃত কোন অস্তিত্ব নেই। তাদের মতে বেশিরভাগ সময় মানুষের প্রতিক্রিয়া নির্ভর করে তাৎক্ষণিক পরিস্থিতি এবং পূর্ব অভিজ্ঞতার ওপর। সংলক্ষণভিত্তিক কোন স্থায়ী আচরণ প্রবণতা নেই বলে তারা মনে করেন।
যে তিনটি কারণে সংলক্ষণের বিষয়ে তাদের ঘোর আপত্তি ছিল-
- সংলক্ষণ অনুযায়ী সবসময় প্রতিক্রিয়া দেখা যায় না। খুব বহির্মুখী মানুষও কখনো কখনো অন্তর্মুখী আচরণ করেন।
- সংলক্ষণের সংখ্যা, নামকরণ ও বিন্যাস নিয়ে তাত্ত্বিকদের মধ্যে প্রবল মতবিরোধ এর অসারত্ব প্রমাণ করে।
- সংলক্ষণ কীভাবে অর্জিত হয় তার কোন যুক্তিসঙ্গত ব্যাখ্যা নেই। সংলক্ষণ তত্ত্ব সেদিক থেকে প্রায় অসম্পূর্ণ বলা চলে।
Five factor theory নামকরণের কারণ-
সংলক্ষণবিরোধী তাত্বিকগণ মনে করেন ১৬ বা আরও বেশি সংখ্যক সংলক্ষণের পরিবর্তে ব্যক্তিত্বের ৫টি সংলক্ষণ হল সর্বজনীন (Universal)। এই পাঁচটি সংলক্ষণ পাঁচটি উপাদান হিসেবে যে কোন মানুষের ব্যক্তিত্ব গঠন করে। ব্যক্তিত্ব ও আচরণ ব্যাখ্যা করার জন্য প্রতিটি নির্দিষ্ট আচরণকে কোন না কোন সংলক্ষণের অন্তর্ভুক্ত করতে গিয়ে অকারণে অনেক সংলক্ষণের প্রয়োজন নেই। সংলক্ষণের নাম ও পরিধি যদি যথেষ্ট বড় অর্থাৎ প্রশস্ত হয় তবে সমস্ত একক আচরণই তার মাধ্যমে ব্যাখ্যা করা সম্ভব। তাই সংলক্ষণের এই পাঁচটি উপাদানকে বৃহৎ (Big five factor) এই অভিধায় ভূষিত করা হয়েছে।
ব্যক্তিত্বের পঞ্চ উপাদান তত্ত্ব নীচে ছকের মাধ্যমে দেখানো হল-
FACTOR |
TRAIT |
NATURE OF
BEHAVIOUR |
|
High |
Low |
||
Factor-1 |
Surgency/Extraversion বহির্মুখিতা |
বাচনপটু |
চুপচাপ |
সামাজিক |
একাকিত্বপ্রিয় |
||
ঝুঁকিপ্রবণ |
সতর্ক |
||
উদ্যমী
/উৎসাহী |
নিরুদ্যম
/ম্রিয়মান |
||
Factor-2 |
Agreeableness সহমত প্রবণতা |
ভালোমানুষ |
খিটখিটে |
মৃদু
/ভদ্র |
গোঁয়াড় |
||
সহযোগিতাপ্রবণ |
নেতিবাচক
মানসিকতাসম্পন্ন |
||
উদার
/ঈর্ষাহীন |
ঈর্ষাপরায়ণ |
||
Factor-3 |
Conscientiousness নৈতিকতা |
দায়িত্বশীল |
অনির্ভরযোগ্য |
অধ্যবসায়ী |
হালছাড়া
মনোভাব |
||
পরিচ্ছন্ন
/খুঁতখুঁতে |
অসতর্ক/উদাসীন |
||
নীতিপরায়ণ |
দুর্নীতিপরায়ণ |
||
Factor-4 |
Emotional stability/Neuroticism স্থিত প্রক্ষোভ |
শান্ত |
উদ্বেগপ্রবণ |
সমাহিত |
উত্তেজনাপ্রবণ |
||
ব্যাধিসচেতন
নয় |
ব্যাধিসচেতন |
||
দৃঢ়চিত্ত |
নার্ভাস |
||
Factor-5 |
Culture কৃষ্টি |
কল্পনাপ্রবণ |
সরল,
সোজাসাপটা |
শিল্পবোধসম্পন্ন
/সংবেদনশীল |
শিল্পবোধহীন/বেরসিক |
||
মার্জিত/পরিশীলিত |
অমার্জিত |
||
ধীশক্তিসম্পন্ন |
সাধারণ,
সংকীর্ণ চিন্তায় অভ্যস্ত |
0 Comments: