
শিখন অক্ষমতা (Learning Disability)
শিখন অক্ষমতা (Learning Disability) হল এমন একটি স্নায়বিক (neurological) সমস্যা, যার ফলে একজন শিক্ষার্থী সাধারণ বুদ্ধিমত্তা থাকা সত্ত্বেও পড়া, লেখা, গণনা বা ভাষা বোঝার মতো মৌলিক শিক্ষাগত দক্ষতাগুলির কারণে অনেক সময় অসুবিধা অনুভব করে। এটি কোন মেধাগত দুর্বলতা নয়, বরং মস্তিষ্কের তথ্য গ্রহণ, প্রক্রিয়াকরণ, বিশ্লেষণ বা সংরক্ষণের প্রক্রিয়ায় ঘাটতির কারণে ঘটে।
অর্থাৎ শিখন অক্ষমতা (Learning Disability) এমন একটি নিউরো-ডেভেলপমেন্টাল সমস্যা, যেখানে একজন শিশুর মৌলিক শিক্ষণ প্রক্রিয়া যেমন: পড়া, লেখা, গণিত করা—ইত্যাদিতে স্বাভাবিকের তুলনায় উল্লেখযোগ্য অসুবিধা দেখা যায়, যদিও তার বুদ্ধিবৃত্তিক ক্ষমতা স্বাভাবিক বা স্বাভাবিকের কাছাকাছি থাকে।
শিখন অক্ষমতার বৈশিষ্ট্য:
1. সাধারণ বুদ্ধিমত্তা থাকা সত্ত্বেও শিক্ষায় উল্লেখযোগ্য অসুবিধা এবং দুর্বল শিক্ষাগত ফলাফল
2. পঠন, লিখন বা গণনার ক্ষেত্রে বারবার ভুল করা
3. মনোযোগে ঘাটতি ও অতিরিক্ত অস্থিরতা
4. নির্দেশ অনুসরণে অসুবিধা বা ধীর প্রতিক্রিয়া
5. স্মৃতিশক্তির দুর্বলতা
6. ভাষা শুনতে, বুঝতে ও প্রকাশের ক্ষেত্রে জটিলতা
7. আত্মবিশ্বাসের অভাব ও সামাজিক সমস্যার আশঙ্কা।
শিখন অক্ষমতার ধরন বা প্রকারভেদ:
1. Dyslexia (পাঠ অক্ষমতা)- পড়তে, শব্দ চিনতে এবং বানান করতে সমস্যা।
2. Dysgraphia (লিখন অক্ষমতা)- লেখা সংক্রান্ত সমস্যা যেমন অস্পষ্ট হাতের লেখা, বানান ভুল, বাক্য গঠন সমস্যা।
3. Dyscalculia (গণনা অক্ষমতা)- সংখ্যা বোঝা, গাণিতিক ধারণা ও হিসাব করতে অসুবিধা।
4. Dyspraxia (গতি ও সমন্বয়জনিত সমস্যা)- যে কোন বিষয় বুঝতে অধিক সময় লাগে এবং একাধিক বিষয়ে সামঞ্জস্য বিধানে অসুবিধা।
5. Auditory Processing Disorder (শ্রবণ সংক্রান্ত সমস্যা)- শ্রবণসংক্রান্ত তথ্য বোঝায় অসুবিধা।
6. Visual Processing Disorder (দৃষ্টিগত সমস্যা)- দৃষ্টিগত তথ্য বোঝা বা বিশ্লেষণে সমস্যা। যেমন চোখে দেখেও বোঝার সমস্যা।
শিখন অক্ষমতার কারণসমূহ:
- জন্মের সময় মস্তিষ্কের গঠনগত সমস্যা
- গর্ভকালীন অপুষ্টি বা সংক্রমণ
- গর্ভাবস্থায় বা প্রসবকালীন জটিলতা
- জন্মের সময় অক্সিজেনের অভাব
- স্নায়বিক রোগ
- মস্তিষ্কে আঘাত বা নিউরোলজিক্যাল সমস্যা
- জেনেটিক বা বংশগত কারণ
- পরিবেশগত অবস্থা (দারিদ্র্য, অপর্যাপ্ত শিক্ষণ পরিবেশ)
শিক্ষকের ভূমিকা:
1. শিশুর দুর্বলতা গুলি চিহ্নিত করা
2. পৃথক পাঠ পরিকল্পনা তৈরি করা (Individualized Education Plan - IEP)
3. সহানুভূতিশীল মনোভাব রাখা
4. অডিও-ভিজ্যুয়াল টুল ব্যবহার করে শেখানো
5. ছোট ছোট ধাপে কাজ শেখানো
6. পিতা-মাতার সঙ্গে সহযোগিতামূলক সম্পর্ক রাখা
7. কাউন্সেলিং ও রেমেডিয়াল টিচিং প্রদান করা
উপসংহার:
শিখন অক্ষমতা কোনো অলসতা নয়, এটি একটি আজীবন চ্যালেঞ্জ, তবে সঠিক নির্ণয়, সহানুভূতিশীল শিক্ষা এবং উপযুক্ত সহায়তা, ধৈর্য ও পরিকল্পিত শিক্ষণ প্রক্রিয়ার মাধ্যমে শিখন অক্ষমতাযুক্ত শিশুরাও সফলতা অর্জন করতে পারে। বিশেষ সহায়তা পদ্ধতির মাধ্যমে আক্রান্ত ব্যক্তিরা সফল ও স্বনির্ভর জীবন যাপন করতে পারে। এক্ষেত্রে সমাজ ও শিক্ষকদের দায়িত্ব হল তাদের সহানুভূতির চোখে দেখা এবং প্রয়োজনীয় সহায়তা প্রদান করা।
0 Comments: